Brazil Presidential Election: জনমত সমীক্ষায় ৪৭% সমর্থন পেয়ে এগিয়ে বামপন্থী নেতা লুলা দ্য সিলভা

বৃহস্পতিবার, একটি সমীক্ষা প্রকাশিত হয়। তাতে দেখা যাচ্ছে ওয়ার্কার্স পার্টির নেতা লুলা ৪৭% সমর্থন পেয়েছেন। অন্যদিকে বলসোনারো পেয়েছেন ৩২%।
বাম দিকে বোলসোনারো ও ডান দিকে লুলা দ্য সিলভা
বাম দিকে বোলসোনারো ও ডান দিকে লুলা দ্য সিলভা গ্রাফিক্স সুমিত্রা নন্দন

ব্রাজিলে রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে উঠে এল চমকপ্রদ তথ্য। সাম্প্রতিক সমীক্ষানুযায়ী বামপন্থী নেতা লুলা দ্য সিলভা নিকটতম প্রতিদ্বন্দ্বীর থেকে অনেকটাই এগিয়ে।

অক্টোবরে ব্রাজিলের রাষ্ট্রপতি নির্বাচন। তার আগেই দক্ষিণপন্থী বোলসোনারোর থেকে এগিয়ে গেলেন লুলা। বৃহস্পতিবার ১৮ আগস্ট এরকমই এক সমীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। যে সমীক্ষা অনুসারে ওয়ার্কার্স পার্টির নেতা লুলা ৪৭% সমর্থন পেয়েছেন। অন্যদিকে দেশের বর্তমান প্রেসিডেন্ট বোলসোনারো পেয়েছেন ৩২% সমর্থন। সমীক্ষায় আরও বলা হয় নির্বাচন হলে লুলা পেতে পারেন ৫১% ভোট। বর্তমান রাষ্ট্রপতি বোলসোনারো ৩৫% ভোট নিশ্চিত করতে পারেন।

ডাটাফোলহা (Datafolha) জনমত সমীক্ষায় ডেমোক্রেটিক লেবার পার্টির নেতা কায়রো গোমেজ ৭% সমর্থন পেয়ে তৃতীয় স্থানে আছেন। ২% সমর্থন নিয়ে তাঁর পরেই আছেন সিমন তিবেট। অন্যান্য নেতাদের মধ্যে ভারা লুসিয়া ১% সমর্থন পান।

উল্লেখ্য এর আগে ব্রাজিলের এমডিএ ইনিস্টিটিউট একটি সমীক্ষা চালায়। যাতে ৪০.৬ শতাংশ ভোটারদের সমর্থন পান বাম নেতা লুলা দ্য সিলভা। তারপরেই ছিলেন ব্রাজিলের বর্তমান রাষ্ট্রপতি জাইর বোলসোনারো। তাঁর ঝুলিতে ছিল ৩২ শতাংশ ভোটারদের সমর্থন। ফেব্রুয়ারিতে এক জনমত সমীক্ষায় ওয়ার্কার্স পার্টির (পিটি) প্রার্থী লুলার দখলে ছিল ৪২.২ শতাংশ জন সমর্থন। অন্যদিকে, লিবারেল পার্টির (পিএল) নেতা বোলসোনারোর পক্ষে ছিল ২৮ শতাংশ জন-সমর্থন। এসময় দুই নেতার মধ্যে জনপ্রিয়তার ব্যবধান ছিল ১৩.৮ শতাংশ।

লুলা দ্য সিলভা এর আগে বেশ কয়েকবার রাষ্ট্রপতির পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তিনি ২০০২ এবং ২০০৬ সালে জয়ের আগে তিনবার পরাজিত হন। ২০১৮ সালে, তিনি ষষ্ঠ বারের জন্য নির্বাচন লড়েন, কিন্তু দুর্নীতির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় নির্বাচনের এক মাস আগে তাঁকে অযোগ্য প্রার্থী ঘোষণা করা হয়। পরে ২০২১ সালে এই অভিযোগ ফেডারেল সুপ্রিম কোর্ট খারিজ করে দেয়।

ব্রাজিলে রাষ্ট্রপতি নির্বাচনের আগে প্রতিটি দলের কাছেই মাত্র ১ মাস সময় বাকি আছে। এই সময়কাল পেরিয়ে কোন দল শেষ পর্যন্ত বাজিমাত করবে, সে দিকে তাকিয়ে আন্তর্জাতিক মহল। তবে, গত ৭ মে সাত-দলীয় জোট লুলার প্রার্থী পদ ঘোষণার পরেই ব্রাজিলে নতুন উন্মাদনা তৈরি হয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in