Nepal: আবারও ক্ষমতায় বামজোট - তৃতীয়বার নেপালের প্রধানমন্ত্রী হলেন মাওবাদী নেতা ‘প্রচন্ড’

দুই বামপন্থী নেতা সমঝোতায় রাজি হওয়ায় আবারও নেপালের গঠন হতে চলেছে বামজোটের সরকার। বর্তমানে বামজোটের সমর্থনে রয়েছে ১৬৫ জন সাংসদ। যা সংখ্যাগরিষ্ঠতার অনেকটাই বেশি।
পুষ্প কমল দহল ‘প্রচন্ড’
পুষ্প কমল দহল ‘প্রচন্ড’গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

অবশেষে নেপালে সরকার গড়ল বামজোট। প্রধানমন্ত্রী হলেন কমিউনিস্ট পার্টি অব নেপাল-মাওয়িস্ট সেন্টার (সিপিএন-এমসি) চেয়ারম্যান পুষ্প কমল দহল ‘প্রচন্ড’। রবিবার কাঠমান্ডুর রাষ্ট্রপতি ভবন থেকে জারি করা বিবৃতিতে প্রচণ্ডকে প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২০ নভেম্বর নেপালে ২৭৫ টি আসনে সংসদ নির্বাচনের জন্য ভোটগ্রহণ হয়েছে। সরকার গঠনের জন্য প্রয়োজন ছিল ১৩৮ টি আসন। কিন্তু কোনও রাজনৈতিক দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। তাই সরকার গঠনের জন্য নেপালে দীর্ঘদিন টালবাহানা চলছিল।

সবচেয়ে বেশি আসন জয়লাভ করেছে – শের বাহাদুর দেউবার নেতৃত্বাধীন নেপালি কংগ্রেস (৮৯), কে পি ওলির নেতৃত্বাধীন কমিউনিস্ট পার্টি অব নেপাল ইউনিফাইড মার্কসিস্ট-লেলিনিস্ট (সিপিএন-ইউএমএল) (৭৮), প্রচন্ডর নেতৃত্বাধীন কমিউনিস্ট পার্টি অব নেপাল-মাওয়িস্ট সেন্টার (সিপিএন-এমসি) (৩২), আরএসপি (২০) , আরপিপি (১৪), জেএসপি (১২), জনমত (৬) এবং  নাগরিক উনমুক্তি পার্টি (৩) আসনে জয়লাভ করেছে।

এছাড়া নির্বাচনে প্রাক্তন প্রধানমন্ত্রী মাধব নেপালের নেতৃত্বাধীন কমিউনিস্ট পার্টি অব নেপাল (ইউনিফাইড সোস্যালিস্ট) ১০, লোকতান্ত্রিক সমাজবাদী পার্টি (এলএসপি) ৪, রাষ্ট্রীয় জনমোর্চা এবং নেপাল ওয়ার্কার্স অ্যান্ড পিজেন্টস পার্টি যথাক্রমে ১ টি করে আসনে জয়লাভ করেছে।

সবচেয়ে বেশি আসন পেয়েও সরকার গড়তে পারলো না নেপালি কংগ্রেস। মাওবাদী নেতার সাথে জোট করে সরকার গড়ার ব্যাপারে কথা এগোলেও তা ফলপ্রসূ হয়নি। প্রাক্তন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা মাওবাদী নেতা প্রচণ্ডকে প্রধানমন্ত্রী মানতে নারাজ। অন্যদিকে, আর এক প্রাক্তন প্রধানমন্ত্রী কে পি ওলি প্রচন্ডের সঙ্গে সমঝোতায় রাজি হয়ে গেছেন। তিনি মাওবাদী নেতার সাথে প্রধানমন্ত্রীর মেয়াদ ভাগাভাগি করতে রাজি। দুই বামপন্থী নেতা সমঝোতায় রাজি হওয়ায় আবারও নেপালের গঠন হতে চলেছে বামজোটের সরকার। বর্তমানে বামজোটের সমর্থনে রয়েছে ১৬৫ জন সাংসদ। যা সংখ্যাগরিষ্ঠতার অনেকটাই বেশি।

এনিয়ে তৃতীয়বার নেপালের প্রধানমন্ত্রী হচ্ছেন বামপন্থী নেতা প্রচণ্ড। নেপালের রাজতন্ত্রের বিরুদ্ধে সংগ্রামের সময় প্রচণ্ড প্রায় ১৩ বছর আত্মগোপনে ছিলেন। ১৯৯৬  থেকে ২০০৬ সাল পর্যন্ত নেপালে যে সশস্ত্র সংগ্রাম চলে, তাঁর নেতৃত্ব দিয়েছিলেন এই মাওবাদী নেতা। অবশেষে ২০০৬ সালে শান্তি চুক্তির মাধ্যমে মাওবাদীরা সমাজের মূলস্রোতে ফিরে আসে।

পুষ্প কমল দহল ‘প্রচন্ড’
USA: ভয়াবহ তুষার ঝড়ে বিপর্যস্ত মার্কিন যুক্তরাষ্ট্র, বিদ্যুতহীন লক্ষাধিক, মৃত বহু!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in