Labour Union: আমাজন থেকে অ্যাপল, মার্কিন মুলুকে দ্রুত গতিতে বাড়ছে শ্রমিক ইউনিয়নের সংখ্যা

২০২১ সালে, মার্কিন শ্রমিকদের ১০ শতাংশ ইউনিয়নের সঙ্গে যুক্ত (নথিভুক্ত) ছিলেন। কিন্তু এখন চিত্র দ্রুত বদলাচ্ছে। গ্যালপ রিপোর্টে বলা হয়েছে, অতিমারীর সময়ে কর্মসংস্থানের হার কমে যায়।
আমাজনে ইউনিয়নের সদস্যরা
আমাজনে ইউনিয়নের সদস্যরাছবি ট্যুইটারের সৌজন্যে

১৯৬৫ সালের পর মার্কিন যুক্তরাষ্ট্রে আবার শ্রমিক ইউনিয়ন গঠন নিয়ে উচ্ছ্বাস দেখা গিয়েছে। শুধু গুগল (Google) বা আমাজন (Amazon) নয়, স্টারবাকস (Starbucks) এবং অ্যাপলেও (Apple) তৈরি হচ্ছে কর্মীদের ইউনিয়ন (Labor Unions)।

সর্বশেষ সমীক্ষায় জানা যাচ্ছে, গত ছয় দশকের মধ্যে সবচেয়ে দ্রুতগতিতে শ্রমিক ইউনিয়ন তৈরি হচ্ছে মার্কিন মুলুকে। গ্যালপ পোলের (Gallup) সমীক্ষায় দেখা গেছে, ৭১ শতাংশ মার্কিন নাগরিক শ্রমিক ইউনিয়ন গঠনকে সমর্থন করছেন। যা ১৯৬৫-র পরে সর্বোচ্চ।

২০২১ সালে, মার্কিন শ্রমিকদের ১০ শতাংশ ইউনিয়নের সঙ্গে যুক্ত (নথিভুক্ত) ছিলেন। কিন্তু এখন চিত্র দ্রুত বদলাচ্ছে। গ্যালপ রিপোর্টে বলা হয়েছে, অতিমারীর সময়ে কর্মসংস্থানের হার কমে যায়। নিয়োগকর্তা ও শ্রমিকদের সম্পর্কের ভারসাম্য বদলে যেতে থাকে। এমন এক আবহাওয়া তৈরি হয়, যেখানে শ্রমিকরা ইউনিয়নের সদস্য হতে থাকেন। এমনকি নামকরা কোম্পানিতেও ইউনিয়ন তৈরি হয়।

চলতি আর্থিক বর্ষের প্রথমার্ধে ইউনিয়ন নথিভুক্ত করতে চেয়ে আবেদন ৫৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই তথ্য ন্যাশনাল লেবার রিলেশনস বোর্ডের, যারা এই নথিভুক্তি করে।

ইউনিয়ন বৃদ্ধির সংখ্যা
ইউনিয়ন বৃদ্ধির সংখ্যাগ্যালপ ওয়েবসাইট থেকে সংগৃহীত
  • এ বছরের প্রথমার্ধের হিসেবে ইউনিয়ন গঠন সবচেয়ে বেশি হারে বেড়েছে পরিষেবা ক্ষেত্রে। বৃদ্ধির হার ৮২.৯ শতাংশ।

  • আর্থিক ক্ষেত্রেও ইউনিয়ন বেড়েছে ৮২.৪ শতাংশ।

  • পরিবহণ ও যোগাযোগ ক্ষেত্রে ৭৫ শতাংশ।

  • স্বাস্থ্য ক্ষেত্রে বৃদ্ধির হার ৭৪.৩ শতাংশ।

  • খুচরো ব্যবসায় ৬৬.৭ শতাংশ।

  • ম্যানুফ্যাকচারিংয়ে 8৪ শতাংশ।

  • নির্মাণ ক্ষেত্রে ৫৭ শতাংশ ইউনিয়ন বৃদ্ধি হয়েছে।

মার্কিন মুলুকে যে-সব সংস্থায় কোনোদিন ইউনিয়ন হবে না বলে ধারণা করা হতো, সেখানেও সংগঠন গড়ে উঠছে। তরুণ, শিক্ষিতরাই ইউনিয়নে বেশি আসছেন। এক বিশেষজ্ঞের কথায়, 'অতি পরিশ্রম, কম মজুরি, কাজের তুলনায় বেশি শিক্ষিতরা' এই ইউনিয়ন গঠন করছে। বেকারির সুযোগ নিয়ে কম মজুরি, কাজের সময় বাড়িয়ে শোষণের মাত্রা তীব্র করা হয়েছে। অন্যদিকে, মন্দার ছায়া মার্কিন অর্থনীতিতে। ফলে ইউনিয়নের প্রয়োজনীয়তা উপলব্ধি করছেন শ্রমিকরা।

১৯৭০-র দশক থেকে মার্কিন অর্থনীতিতে উৎপাদনশীলতা বাড়লেও সঙ্গতিপূর্ণ ভাবে মজুরি বাড়েনি। ইকনোমিক পলিসি ইন্সটিটিউটের হিসাব, ১৯৭৯ থেকে ২০২১-এর মধ্যে উৎপাদনশীলতা বেড়েছে ৬২ শতাংশ, মজুরি বেড়েছে ১৫ শতাংশ। বেড়েছে অর্থনৈতিক বৈষম্য। ইউনিয়ন না থাকার সুযোগ নিয়েছে কর্পোরেট মালিকরা। এখন পালটা প্রবণতা দেখা যাচ্ছে।

জানা যাচ্ছে, ২০২১-র ডিসেম্বরে বাফেলোতে স্টারবাকসের একটি স্টোরে প্রথম ইউনিয়ন তৈরি হয়। কোম্পানির ইতিহাসে প্রথম। এখন স্টারবাকসের ২৪০ স্টোর্সে ইউনিয়ন গঠন হয়ে গেছে, সবক'টিতেই কর্মীদের ভোট নিয়ে। আপলে প্রথম ইউনিয়ন হয় মেরিল্যান্ডে, তারপর ওকলাহামায়।

আমাজনে ইউনিয়নের সদস্যরা
Trade Union Movement: ব্রিটেনে মজুরি বৃদ্ধির দাবিতে সরব ট্রেডস ইউনিয়ন কংগ্রেস
আমাজনে ইউনিয়নের সদস্যরা
Labour Codes: নয়া 'শ্রম কোড' চুক্তিভিত্তিক কাজের পথকে প্রশস্ত করবে - ক্ষুব্ধ শ্রমিক সংগঠনগুলি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in