KwaZulu-Natal: ভারতীয় বংশোদ্ভূতদের ওপর আক্রমণের ঘটনা পরিকল্পিত - জানালেন রাষ্ট্রপতি সিরিল রামাফোসা

শুক্রবার হিংসা বিধ্বস্ত নাটাল প্রদেশ অঞ্চল ঘুরে দেখার পর এই মন্তব্য করেছেন দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা। গত সপ্তাহে এই প্রদেশে হিংসা এবং লুটপাটের ঘটনায় কমপক্ষে ১২১ জনের মৃত্যু হয়েছে।
KwaZulu-Natal: ভারতীয় বংশোদ্ভূতদের ওপর আক্রমণের ঘটনা পরিকল্পিত - জানালেন রাষ্ট্রপতি সিরিল রামাফোসা
কোয়াজুলু-নাটালে হিংসা ও লুটপাটছবি নামিবিয়া নিউজের সৌজন্যে

দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু-নাটালে ভারতীয় বংশোদ্ভূতদের আক্রমণের ঘটনা পরিকল্পিত। শুক্রবার হিংসা বিধ্বস্ত নাটাল প্রদেশ অঞ্চল ঘুরে দেখার পর এই মন্তব্য করেছেন দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা। গত সপ্তাহে এই প্রদেশে হিংসা এবং লুটপাটের ঘটনায় কমপক্ষে ১২১ জনের মৃত্যু হয়েছে। যাদের মধ্যে অধিকাংশই ভারতীয় বংশোদ্ভূত।

এদিন সিরিল রামাফোসা বলেন, এটা খুবই স্পষ্ট যে নাটাল প্রদেশে যে হিংসা এবং লুটপাটের ঘটনা ঘটেছে তা পরিকল্পিত। যদিও এই ঘটনায় কারা যুক্ত সে প্রসঙ্গে তিনি কোনো মন্তব্য করেননি।

গত সপ্তাহের ঘটনায় এখনও পর্যন্ত ২২০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। প্রেসিডেন্টের বক্তব্য অনুসারে বহু দোষীকেই চিহ্নিত করা হয়েছে। দেশে অশান্তি সৃষ্টিকারী কোনো শক্তিকেই বরদাস্ত করা হবেনা। তিনি আরও বলেন, ভারতীয় বংশোদ্ভূতরা এই দেশের অর্থনীতি, সমাজের গুরুত্বপূর্ণ অংশ এবং তাঁদের চিন্তিত হবার কোনো কারণ নেই।

সম্প্রতি রামাফোসার পূর্বসূরী জ্যাকব জুমার ১৫ মাসের কারাবার শুরু হবার পরেই হিংসা শুরু হয়। মূলত জ্যাকব জুমার সমর্থকরাই এই ঘটনা ঘটিয়েছে বলে জানা গেছে। এই হিংসা দ্রুত লুটপাটে বদলে যায়। শপিং মল, দোকানপাটে লুটপাট শুরু করে সাধারণ মানুষ। যে আক্রমণের লক্ষ্য ছিলো ভারতীয় বংশোদ্ভূতরা।

এই ঘটনা নিয়ন্ত্রণের বাইরে চলে যাবার পর পুলিশকে সহযোগিতা করার জন্য ২০ হাজার অতিরিক্ত সেনা পাঠানো হয়েছে। বিদেশমন্ত্রী নালেদি পান্ডোর জানিয়েছেন অবস্থা এখন পুরোপুরি নিয়ন্ত্রণে।

এই ঘটনায় সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত ভারতীয় বংশোদ্ভূতদের একটা বড়ো অংশ ডারবান শহরে চলে গেছেন। এই শহরেই প্রায় ৭০ শতাংশ ভারতীয় বংশোদ্ভূত বসবাস করেন। দক্ষিণ আফ্রিকায় প্রায় ১৪ লক্ষ ভারতীয় বংশোদ্ভূত বাস করেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in