প্রতিদ্বন্দ্বী শক্তির মোকাবিলায় চীনের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার বার্তা কিম জং-উনের
শি জিনপিং এবং কিম জং-উনফাইল ছবি সংগৃহীত

প্রতিদ্বন্দ্বী শক্তির মোকাবিলায় চীনের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করার বার্তা কিম জং-উনের

উত্তর কোরিয়ার ৭৩তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে শি তাঁর শুভেচ্ছেবার্তায় বলেছিলেন, তিনি এই বন্ধুত্ব ও সহযোগিতার সম্পর্ককে দীর্ঘমেয়াদি ও স্থায়ী করতে চান। প্রত্যুত্তরে কিম এই মন্তব্য করেছেন।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে লেখা একটি চিঠিতে জানিয়েছেন, প্রতিদ্বন্দ্বী শক্তির বাধা ও চ‍্যালেঞ্জ মোকাবিলায় চীনের সঙ্গে তাঁর দেশের মজবুত সম্পর্ক আরও বৃদ্ধি পাবে। পিয়ং ইয়ংয়ের সরকারি মাধ্যম শনিবার এ কথা জানিয়েছে।

পিয়ং ইয়ংয়ের দি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি অনুসারে উত্তর কোরিয়ার ৭৩তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে শি জিনপিংয়ের শুভেচ্ছা বার্তার প্রত্যুত্তরে কিম এই মন্তব্য করেছেন। ইয়োনহ্যাপ নিউজ এজেন্সি অনুসারে, শি তাঁর শুভেচ্ছেবার্তায় বলেছিলেন, তিনি এই বন্ধুত্ব ও সহযোগিতার সম্পর্ককে দীর্ঘমেয়াদি ও স্থায়ী করতে চান।

প্রবল প্রতিপক্ষের মোকাবিলার ক্ষেত্রে উত্তর কোরিয়া ও চীনের মধ্যে একতা ও সহযোগিতা নিরবচ্ছিন্ন বেড়ে চলায় প্রত‍্যুত্তরের চিঠিতে সন্তোষ প্রকাশ করেছেন কিম, যা বুধবার তিনি শি-কে পাঠিয়েছেন। চিঠিতে তিনি বলেছেন তাঁর আশা এই সম্পর্ক দিনে দিনে আরও বাড়বে।

আমেরিকার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনার দীর্ঘ অচলাবস্থার মধ্যেই চীন, রাশিয়া সহ অন্য সমাজতান্ত্রিক দেশগুলির সঙ্গে সম্পর্ক জোরদার করেছে উত্তর কোরিয়া।

শুক্রবার কিমের বোন কিম ইয়ো-জং বলেছেন, সম্প্রতি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন যে-ইন ১৯৫০-৫৩ র কোরিয়ান যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণার যে প্রস্তাব দিয়েছেন তা প্রশংসাযোগ্য। উত্তর কোরিয়া আন্তঃ কোরিয়া সম্পর্কের উন্নতি নিয়ে আলোচনা করতে ইচ্ছুক যদি সিওল উত্তরের প্রতি তাদের প্রতিহিংসার প্রবৃত্তি পরিহার করে।

- With IANS Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.