প্রয়োজনীয় সংখ্যা জোগাড় করতে ব্যর্থ বিরোধীরা, আস্থা ভোটে হেরেও নেপালের মসনদে ফের ওলি

রাষ্ট্রপতির দপ্তর থেকে বলা হয়, নেপালের সংবিধানের ৭৮ (৩) ধারা অনুযায়ী, পার্লামেন্ট হাউসের বৃহত্তম রাজনৈতিক দলের নেতা ওলিকে পুনরায় প্রধানমন্ত্রী পদে নিয়োগ করছেন রাষ্ট্রপতি ভান্ডারী।
কেপি শর্মা ওলি
কেপি শর্মা ওলিফাইল ছবি

আস্থা ভোটে হেরেও নেপালের মসনদে ফের বসলেন কেপি শর্মা ওলি। বৃহস্পতিবারই দেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনর্নির্বাচিত হয়েছেন তিনি। নতুন সরকার গঠনের জন‍্য বিরোধী দলগুলো প্রয়োজনীয় সংখ‍্যা জোগাড় করতে না পারায়, পার্লামেন্ট হাউসের বৃহত্তম রাজনৈতিক দলের নেতা হিসেবে ফের ক্ষমতায় বসেন ওলি।

রাষ্ট্রপতি বিদ‍্যাদেবী ভান্ডারী সিপিএন-ইউএমএল-এর চেয়ারম্যান ওলিকে পুনরায় প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতির দপ্তর থেকে জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, নেপালের সংবিধানের ৭৮ (৩) ধারা অনুযায়ী, পার্লামেন্ট হাউসের বৃহত্তম রাজনৈতিক দলের নেতা ওলিকে পুনরায় প্রধানমন্ত্রী পদে নিয়োগ করছেন রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভান্ডারী।

শুক্রবার শীতল নিবাসে একটি অনুষ্ঠানে ওলির কাছ থেকে অফিস ও গোপনীয়তার শপথ নেবেন রাষ্ট্রপতি।

গত বছর থেকে নেপালে রাজনৈতিক টানাপোড়েন শুরু হয়। এরপর গত সপ্তাহে পুষ্পকুমার দাহাল ওরফে প্রচন্ডের নেতৃত্বাধীন কমিউনিস্ট পার্টি অফ নেপাল (মাওয়িস্ট সেন্টার) সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নেয়। সরকার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে দাবি তুলে আস্থা ভোটে দাবি করে নেপালি কংগ্রেস ও মাওয়িস্ট সেন্টার। বিরোধীদের দাবি মেনে রাষ্ট্রপতির নির্দেশে সোমবার আস্থাভোট হয়। এখানে কেপি ওলির পক্ষে ভোট পড়ে ৯৩ এবং বিপক্ষে পড়ে ১২৪টি ভোট।

এরপর সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যা জোগাড় করতে বৃহস্পতিবার রাত ৯টা পর্যন্ত সময় দেওয়া হয়েছিল বিরোধীদের। ২৭৫ আসন ‌বিশিষ্ট নেপালের সংসদে বর্তমানে ২৭১ জন সদস্য রয়েছেন। ম‍্যাজিক ফিগার ১৩৬। নেপালি কংগ্রেসের ৬১ জন সদস্য রয়েছেন। প্রচন্ডের দলের ৪৯ জন সদস্যের সমর্থন পেয়েছে কংগ্রেস। কিন্তু জনতা সমাজবাদী পার্টি নেপালি কংগ্রেসকে সমর্থন করেনি। ফলে বৃহস্পতিবার রাত ৯টার মধ্যে প্রয়োজনীয় সংখ‍্যা জোগাড় করতে পারেনি বিরোধীরা।

অপরদিকে ওলির কাছে ১২১ জনের সমর্থন রয়েছে। ক্ষমতা টিকিয়ে রাখতে সিপিএন-ইউএমএলের ২৮ জন বিক্ষুব্ধ সদস‍্যের সমর্থন প্রয়োজন হবে ওলির। আগামী ৩০ দিনের মধ্যে ফের আস্থা ভোট হবে নেপালে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in