Pegasus: আন্তর্জাতিক চাপ, স্পাইওয়্যারের অপব্যবহার রুখতে ইজরায়েলের উচ্চ পর্যায়ের বৈঠক

সরকারি খাতায় এই বৈঠক নথিবদ্ধ থাকবে না। কী নিয়ে আলোচনা হয়েছে, তাও জনসমক্ষে আনা হবে না।
Pegasus: আন্তর্জাতিক চাপ, স্পাইওয়্যারের অপব্যবহার রুখতে ইজরায়েলের উচ্চ পর্যায়ের বৈঠক

পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে আড়িপাতা নিয়ে গোটা বিশ্বজুড়ে তোলপাড় চলছে। এই স্পাইওয়্যার বিক্রিকারী সংস্থা এনএসও'র দেশ ইজরায়েলের মুখ পুড়েছে সর্বত্র। শুধু তাই নয়, তদন্তে উঠে এসেছে যে ইজরায়েলের অন্য বেশ কয়েকটি সংস্থাও এই ধরনের নজরদারি বাড়ানোর জন্য বিভিন্ন দেশকে সফটওয়্যার সরবরাহ করেছে। তাই এবার এই ধরনের অপব্যবহার রুখতে ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রকের কমিটি রুদ্ধদ্বার বৈঠক ডেকেছে। এমনটাই জানা গিয়েছে সংবাদপত্র ‘হারেৎজ’-এর প্রতিবেদন মারফৎ।

হারেৎজ জানিয়েছে, আগামী ৯ আগস্ট বৈঠকের দিন নির্ধারিত হয়েছে। সরকারি খাতায় এই বৈঠক নথিবদ্ধ থাকবে না। কী নিয়ে আলোচনা হয়েছে, তাও জনসমক্ষে আনা হবে না। যেহেতু এটি সাব কমিটির বৈঠক তাই রেকর্ডও করা হচ্ছে না। যদিও, সংশ্লিষ্ট কমিটির চেয়ারম্যান রাম বেন বারাক বৈঠক নিয়ে যাবতীয় দাবি নস্যাৎ করেছেন। প্রসঙ্গত, আড়ি পাতার অভিযোগে উত্তাল ফ্রান্সও। সমালোচিত প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ।

সম্প্রতি ‘দ্য ওয়্যার’-সহ বিদেশের একাধিক সংবাদমাধ্যমে পেগাসাস প্রজেক্টের তথ্য প্রকাশ করে দাবি করা হয়, তিনজন মন্ত্রী এবং দু’জন বিরোধী দলনেতা, ৪০ জন সাংবাদিক-সহ ভারতের তিনশো’রও বেশি ভেরিফায়েড মোবাইল নম্বরে আড়ি পাতা হয়েছে। বাদল অধিবেশনের ঠিক আগে এই রিপোর্টের জেরে উত্তাল হয়েছে সংসদ। তদন্তের দাবিতে বিরোধীদের হট্টগোলে প্রায়ই মুলতুবি হয়ে যাচ্ছে অধিবেশন।

এই অবস্থায় স্পাইওয়্যার বিক্রি নিয়ে প্রশ্নের মুখে পড়েছে ইজরায়েল। অভিযোগ, দেশের কোন সংস্থা কী ধরনের নজরদারি সফটওয়্যার বিক্রি করছে, তা নিয়ে সরকারের কোনও নিয়ন্ত্রণ নেই। ফলে যে উদ্দেশে এই ধরনের সফটওয়্যার তৈরি, তার পরিবর্তে স্পাইওয়্যারের অপব্যবহার করা হচ্ছে।

সংবাদমাধ্যমের রিপোর্ট বলছে, ইজরায়েলের ক্যানডিরু এবং কোয়াড্রিম নিজেদের স্পাইওয়্যার সরবরাহ করেছে। এরপরেই রুদ্ধদ্বার বৈঠকের সিদ্ধান্ত নেয় ইজরায়েলের গোয়েন্দা সংক্রান্ত তথ্য এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করে থাকা প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষস্থানীয় ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ডিফেন্স কমিটি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in