Iraq: ৩২৯ আসনের সংসদের জন্য চলছে ভোটগ্রহণ, ফলাফল সোমবার

ইরাকে ২০২২-এ সংসদীয় নির্বাচনের কথা থাকলেও নির্ধারিত সময়ের বেশ কয়েক মাস আগেই নেওয়া হচ্ছে ভোট। রবিবার সকাল থেকে ইরাকে নতুন সংসদ তৈরি করতে ভোট নেওয়া হচ্ছে।
Iraq: ৩২৯ আসনের সংসদের জন্য চলছে ভোটগ্রহণ, ফলাফল সোমবার
পিরমানের ভোটকেন্দ্রে ভোট দিলেন কুর্দিস্তানের প্রধানমন্ত্রী মশরুর বারজানি ছবি সর্দার সাত্তারের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ইরাকে ২০২২-এ সংসদীয় নির্বাচনের কথা থাকলেও নির্ধারিত সময়ের বেশ কয়েক মাস আগেই নেওয়া হচ্ছে ভোট। রবিবার সকাল থেকে ইরাকে নতুন সংসদ তৈরি করতে ভোট নেওয়া হচ্ছে। ২০০৩-এ ইরাকে আমেরিকান হানাদারির পর এই নিয়ে পঞ্চমবার ভোটদান করছেন ইরাকি জনগণ।

জিংহুয়া সংবাদসংস্থার সূত্র অনুসারে দেশজুড়ে ৮,২৭৩টি ভোটকেন্দ্র করা হয়েছে। ইরাকের ইন্ডিপেন্ডেন্ট হাই ইলেক্টোরাল কমিশন সূত্রে জানা গেছে ভোট শুরু হয়েছে রবিবার সকাল ৭টায়। চলবে সন্ধ্যে ৬টা পর্যন্ত। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই ভোটের ফলাফল জানা যাবে।

উল্লেখ্যযোগ্যভাবে আইন শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হওয়ায় এবার নির্বাচনের মুখে ইরাকে কোনো কার্ফু জারি হয়নি। প্রধানমন্ত্রী মুস্তাফা আল খাদিমি যে ঘটনাকে উল্লেখযোগ্য বলে অভিহিত করেছেন।

বাগদাদের এক স্কুলের ভোটকেন্দ্রে তিনি সাংবাদিকদের বলেন, আমি প্রথম ভোটার হিসেবে আমার ভোট দিতে আগ্রহী ছিলাম। আমরা সবাই দেশের পরিস্থিতির উন্নতি চাইছি এবং এই নির্বাচন আমাদের সেই দিকে এগোতে সাহায্য করবে।

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালেহ বাগদাদের রয়্যাল টিউলিপ আল রাশিদ হোটেলের ভোটকেন্দ্রে ভোট দেন। ভোটদানের পর সাংবাদিকদের তিনি জানান, আজকের দিন খুবই স্মরণীয়। কারণ ইরাকের জনগণের ইচ্ছায় এই ভোট হচ্ছে এবং এবারের ভোট আমাদের আগামীদিনে সংস্কারে সাহায্য করবে।

ইরাকি নির্বাচন কমিশনের সূত্র অনুসারে, ভোটারের সংখ্যা প্রায় ২৪ মিলিয়ন। ৯৫১ জন মহিলা সহ মোট প্রার্থী ৩,২৪৯ জন। ৩২৯ আসনের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে ১৬৭টি রাজনৈতিক দল এবং তাদের ২১টি জোট। ১৬৭ দলের মধ্যে ৫৮টি দল বিভিন্ন জোটে আছে।

- with Agency Input

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.