ভারতের সামরিক ব্যয় বিশ্বে তৃতীয় সর্বোচ্চ: রিপোর্ট

বিশ্বের প্রথম পাঁচ দেশের নাম প্রকাশ করা হয়েছে। প্রথম স্থানে যথারীতি মার্কিন যুক্তরাষ্ট্র, দ্বিতীয় চীন, তৃতীয় ভারত এবং পঞ্চম ব্রিটেন। এই পাঁচটি দেশের সামরিক বাজেট সারা বিশ্বের সামরিক বাজেটের ৬২ শতাংশ।
ভারতের সামরিক ব্যয় বিশ্বে তৃতীয় সর্বোচ্চ: রিপোর্ট
ছবি - প্রতীকী

মার্কিন যুক্তরাষ্ট্রচীনের পরেই সামরিক খাতে সবচেয়ে বেশি ব্যয় করে ভারত! সুইডেনের থিঙ্ক-ট্যাঙ্ক ‘স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট’ (SIPRI) সোমবার তাদের প্রকাশিত প্রতিবেদনে জানিয়েছে যে, ভারত ২০২১ সালে সামরিক খাতে ব্যয় করেছে ৭৬.৬ বিলিয়ন ডলার।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের তুলনায় বর্তমানে সামরিক খাতে ব্যয় বৃদ্ধি হয়েছে ০.৯ শতাংশ এবং ২০১২ সালের তুলনায় ৩৩ শতাংশ বৃদ্ধি হয়েছে। দেশীয় অস্ত্র শিল্পকে শক্তিশালী করার জন্য, ২০২১ সালের মোট সামরিক বাজেটের ৬৪ শতাংশ নির্ধারিত ছিল। শুধু ভারত নয় সারা বিশ্বে ২০২১ সালে সামরিক বাজেট (০.৭%) বৃদ্ধি হয়েছে বলেও এই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। যা অঙ্কের হিসাবে ২,১১৩ বিলিয়ন ডলার।

ডিয়েগো লোপেস দা সিলভা, SIPRI সিনিয়র গবেষকের কথায় – “কোভিড-১৯ মহামারীর সময় বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার মধ্যেও, বিশ্বের বিভিন্ন দেশের সামরিক ব্যয় রেকর্ড মাত্রায় পৌঁছেছে।”

প্রতিবেদনে বিশ্বের প্রথম পাঁচ দেশের নাম প্রকাশ করা হয়েছে। প্রথম স্থানে যথারীতি মার্কিন যুক্তরাষ্ট্র, দ্বিতীয় চীন, তৃতীয় ভারত এবং পঞ্চম ব্রিটেন। এই পাঁচটি দেশের সামরিক বাজেট সারা বিশ্বের সামরিক বাজেটের ৬২ শতাংশ। প্রতিবেদন অনুসারে, বিশ্বজুড়ে কোভিড মহামারী চললেও সামরিক বাজেট কমেনি, বরং বেড়েছে।

২০২১ সালে মার্কিন সামরিক খাতে ব্যয়ের পরিমাণ ছিল ৮০১ বিলিয়ন ডলার। চীনের ২৯৩ বিলিয়ন ডলার। রাশিয়ার সামরিক খাতে ব্যয়ের পরিমান ৬৫.৯ বিলিয়ন ডলার। এই প্রসঙ্গে উল্লেখ্য, এই নিয়ে পর পোড় ২৭ বছর চিণেড় সামরিক বাজেট বড়ীড্ডহী হল। ২০২০ সালের তুলনায় প্রায় ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে ২০২১ সালের সামরিক বাজেট।

- Inputs from IANS

ছবি - প্রতীকী
ভারত যাতে রাশিয়া থেকে সামরিক সরঞ্জাম না কেনে, নয়া দিল্লিকে ক্রমাগত চাপে রাখছে ওয়াশিংটন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.