৪৫ চিনা লগ্নিকে ছাড়পত্রের সিদ্ধান্ত নেবার পথে কেন্দ্র

গলওয়ানে সংঘর্ষে দুদেশের মধ্যে তৈরি হওয়া উত্তেজনা এখন অনেকটাই থিতিয়ে এসেছে। তার জেরেই বিনিয়োগের বাধা কাটতে চলেছে বলে মনে করছেন আর্থিক বিশেষজ্ঞরা।
৪৫ চিনা লগ্নিকে ছাড়পত্রের সিদ্ধান্ত নেবার পথে কেন্দ্র
ছবি প্রতীকী সংগৃহীত

গ্রেট ওয়াল মোটর, এসএআইসি মোটর কর্পোরেশন-সহ উৎপাদন ক্ষেত্রে মোট ৪৫টি চিনা লগ্নিকে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। সংবাদ সংস্থা রয়টার্সকে এমনটাই জানিয়েছেন কেন্দ্রের দুই শীর্ষ আধিকারিক। গলওয়ানে সংঘর্ষে দুদেশের মধ্যে তৈরি হওয়া উত্তেজনা এখন অনেকটাই থিতিয়ে এসেছে। তার জেরেই বিনিয়োগের বাধা কাটতে চলেছে বলে মনে করছেন আর্থিক বিশেষজ্ঞরা।

লাদাখে চিনা দাপট ও গালওয়ানে সংঘর্ষের পর চিনা লগ্নি, চিনা পণ্য আমদানি নিয়ে কড়াকড়ি করে ভারত। চিনা পণ্য বয়কটের ডাক দেওয়া হয়। চিনা অ্যাপ ব্যবহারের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি হয়। এই সবকিছুর জেরে প্রায় ২০০ কোটি ডলারের ১৫০টি প্রকল্পের প্রস্তাব আটকে যায়। হংকংয়ের মাধ্যমে লগ্নি করা জাপানি এবং মার্কিন সংস্থাগুলিও সমস্যায় পড়ে। যে সব চিনা সংস্থা লগ্নির প্রস্তাব দিয়েছিল, তাদের অধিকাংশই ছাড়পত্র পাবে। যেহেতু অধিকাংশই উৎপাদন শিল্পের সঙ্গে যুক্ত, ফলে তা নিরাপত্তার ক্ষেত্রে স্পর্শকাতর নয় বলেই মনে করা হচ্ছে।

সরকারের দুই সূত্র এবং শিল্প মহল সূত্রের খবর, ভারতীয় সংস্থার গাড়ি কারখানা যাতে চিনা সংস্থা গ্রেট ওয়াল মোটর কিনতে পারে, সে জন্য তাদের সঙ্গেই যৌথভাবে ছাড়পত্র চেয়েছিল জেনারেল মোটরস। ২৫-৩০ কোটি ডলারের চুক্তি হতে পারে। আগামী কয়েক বছরে ভারতে ১০০ কোটি ডলার লগ্নির পরিকল্পনা রয়েছে গ্রেট ওয়াল মোটরের। এই বছর থেকেই তারা এই দেশে গাড়ি বিক্রি করতে চায়। আনতে চায় বৈদ্যুতিন গাড়িও।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in