CAATSA: রুশ সামরিক সরঞ্জাম কিনতে আর চাপের মুখে পড়তে হবে না ভারতকে! মার্কিন সংসদে পাশ সংশোধনী বিল

বৃহস্পতিবার (১৪ জুলাই), মার্কিন সংসদে ধ্বনি ভোটের মাধ্যমে এই নতুন আইনি বিল পাশ করা হয়েছে।
CAATSA: রুশ সামরিক সরঞ্জাম কিনতে আর চাপের মুখে পড়তে হবে না ভারতকে! মার্কিন সংসদে পাশ সংশোধনী বিল
গ্রাফিক্স - নিজস্ব

অস্ত্র কেনাবেচা বিষয়ক একটি বিশেষ বিল পাশ করল মার্কিন সংসদ। বৃহস্পতিবার (১৪ জুলাই) সংসদে পাশ হওয়া এই বিলে বলা হয়েছে, রাশিয়ার থেকে অস্ত্র কিনতে হলে আর প্রশ্নের সম্মুখীন হতে হবে না ভারত সরকারকে।

কাউন্টারিং আমেরিকাস্ অ্যাডভারসারি থ্রু সেন্সন অ্যাক্ট (CAATSA) এই আইনবলে, কোনও দেশ যদি রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনে তাহলে সেই দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করতে পারে আমেরিকা। এই আইনেই সংশোধনী বিল পাস করা হল। যার ফলে রাশিয়ার থেকে অস্ত্র কিনতে আইনি জটিলতায় জড়াতে হবে না ভারতকে।

বৃহস্পতিবার (১৪ জুলাই), মার্কিন সংসদে ধ্বনি ভোটের মাধ্যমে এই নতুন আইনি বিল পাশ করা হয়েছে। সেখানে মার্কিনী সাংসদ, রো খান্না এই প্রস্তাব পেশ করেন। তিনি বলেন, “চীনের আগ্রাসনের বিরুদ্ধে ভারতের পাশে দাঁড়ানো আমেরিকার কর্তব্য। ভারত এবং আমেরিকার মধ্যেকার পারস্পরিক সম্পর্ক যাতে আরও দৃঢ় হয় তা নিশ্চিত করতে অনেক দিন ধরেই কাজ করে চলেছি৷ আমি গর্বিত যে সংসদ এই প্রস্তাব পাস করেছে।” ভারতীয় বংশোদ্ভূত এই সদস্যের মতে, বর্তমান সময়ে ভারত আর আমেরিকার মধ্যে যে যুক্তিগত সম্পর্ক রয়েছে তার থেকে গুরুত্বপূর্ণ আর কোনও আন্তর্জাতিক সম্পর্ক নেই।

ইতিপূর্বে, ২০১৮ তে রাশিয়ার থেকে এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম কিনতে ৫ বিলিয়ন ডলারের চুক্তি করেছিল ভারত। বিষয়টিকে মোটেই ভালোভাবে নেয়নি তৎকালীন মার্কিন প্রশাসন। নিষেধাজ্ঞা জারি করার কথাও ভেবেছিল তৎকালীন ট্রাম্প সরকার৷ কিন্তু সেই চুক্তি থেকে পিছিয়ে আসেনি ভারত।

S-400 মিসাইলটি যে কোনও দেশের প্রতিরক্ষার ক্ষেত্রে বড় ভূমিকা নিতে পারে৷ এর থেকে বেশি দূরে আঘাত হানার ক্ষমতাও কোনও মিসাইলের নেই। এই পরিস্থিতিতে ভারতের দিক থেকে এই অস্ত্রলাভ বিশেষ কার্যকরী হবে বলেই মনে করেন প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ। উল্লেখ্য, এখন মার্কিন সংসদে বিশেষ সংশোধনী বিল পাশ হওয়ায় রাশিয়ার থেকে অস্ত্র কেনার ব্য়াপারে আর কোনও বাধার মুখে পড়তে হবে না ভারতকে।

CAATSA: রুশ সামরিক সরঞ্জাম কিনতে আর চাপের মুখে পড়তে হবে না ভারতকে! মার্কিন সংসদে পাশ সংশোধনী বিল
ভারত যাতে রাশিয়া থেকে সামরিক সরঞ্জাম না কেনে, নয়া দিল্লিকে ক্রমাগত চাপে রাখছে ওয়াশিংটন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in