Afghanistan: তালিবানের সঙ্গে 'সম্পর্ক বজায়' রাখতে চায় ভারত, তবে আপাতত 'ধীরে চলো' নীতি

দোহায় ভারতীয় দূতাবাসে মঙ্গলবার তালিবান নেতা শের মহম্মদ আব্বাস স্তানিকজাইয়ের সঙ্গে বৈঠক হয় ভারতের। বৈঠকে ভারতের পক্ষে ছিলেন কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল।
Afghanistan: তালিবানের সঙ্গে 'সম্পর্ক বজায়' রাখতে চায় ভারত, তবে আপাতত 'ধীরে চলো' নীতি
ফাইল চিত্র

আফগানিস্তানে তালিবানের সঙ্গে ভারত 'সম্পর্ক বজায়' রাখতে চায়। এই সম্পর্ক কেমন থাকবে, তার জন্য 'ধীরে চলো' নীতি নিয়েছে নয়া দিল্লি। শনিবার এমনই ইঙ্গিত দিয়ে বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ‘কাতারের রাজধানী দোহায় তালিবানের সঙ্গে ভারতের কোনও সুদৃঢ় আলোচনা হয়নি।’

তালিবান মুখপাত্র সুহেল শাহিনের বক্তব্যের প্রেক্ষিতে শ্রিংলার বক্তব্য খুবই গুরুত্বপূর্ণ। সুহেল শুক্রবার বলেন, ‘মুসলিম হিসেবে আমাদের কাশ্মীরের মুসলিমদের পক্ষে আওয়াজ তোলার অধিকার রয়েছে।’ শুধু তাই নয়, চিনকে পাকিস্তানের ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ সহযোগী’ বলেও উল্লেখ করেন তিনি।

দোহায় ভারতীয় দূতাবাসে মঙ্গলবার তালিবান নেতা শের মহম্মদ আব্বাস স্তানিকজাইয়ের সঙ্গে বৈঠক হয় ভারতের। বৈঠকে ভারতের পক্ষে ছিলেন কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, ওই বৈঠকে আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়, ভারতে আসতে ইচ্ছুক সে দেশের নাগরিক, সংখ্যালঘুদের নয়াদিল্লিতে আনা নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে তালিবানের পক্ষ থেকে নয়াদিল্লির আবেদন বিবেচনা করা হবে বলে আশ্বাস দিয়েছে তালিবান।

আব্বাস স্তানিকজাই কাতারের তালিবান রাজনৈতিক অফিসের শীর্ষ আধিকারিক। বৈঠকে ভারতের পক্ষ থেকে আফগানিস্তানের ভারতীয়দের নিরাপত্তার বিষয়ে জোর দেওয়া হয়েছে। এছাড়াও কোনোভাবেই আফগানিস্তানের মাটিতে যেন ভারত বিরোধী কাজকর্ম না করা হয় সেই বিষয়ে জানানো হয়েছে।

ভারতের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে, কাতারে ভারতীয় দূতাবাসে এই বৈঠক অনুষ্ঠিত হয়। তালিবানিদের পক্ষ থেকে বৈঠকের অনুরোধ জানানোর পর এই বৈঠকের আয়োজন করা হয়।

মোদি সরকারের এই পদক্ষেপ প্রসঙ্গে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লার বক্তব্য, ‘কেন্দ্র আগে স্পষ্ট করুক, এখনও তারা তালিবানকে জঙ্গিগোষ্ঠী মনে করে কি না।’

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in