India-Taliban meeting: আফগানিস্তানকে সাহায্য পাঠাতে প্রস্তুত, বৈঠকে জানাল ভারত

রাশিয়া আমন্ত্রণে সাড়া দিয়ে মস্কোয় যাওয়ার সিদ্ধান্ত নেয় ভারত। এই নিয়ে দ্বিতীয়বার তালিবানের মুখোমুখি হল ভারত।
India-Taliban meeting: আফগানিস্তানকে সাহায্য পাঠাতে প্রস্তুত, বৈঠকে জানাল ভারত
ফাইল চিত্র

তালিবান আফগানিস্তান দখল করলেও বহির্বিশ্বে এখনও স্বীকৃতি পায়নি। তাদের আদৌ স্বীকৃতি দেওয়া হবে কিনা, তা নিয়ে দোটানায় তাবড় দেশগুলি। এই পরিস্থিতিতে বুধবার তালিবদের সঙ্গে বৈঠকে বসলো চলেছে রাশিয়া। মস্কোয় এই বৈঠকে দেশের প্রতিনিধিরাও থাকবেন বলে আগেই জানিয়েছিল ভারতের বিদেশমন্ত্রক। রাশিয়া আমন্ত্রণে সাড়া দিয়ে মস্কোয় যাওয়ার সিদ্ধান্ত নেয় ভারত। এই নিয়ে দ্বিতীয়বার তালিবানের মুখোমুখি হল ভারত।

গত ১৪ অগস্ট রাতে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর ওই মাসের শেষ সপ্তাহে দোহায় প্রথমবার তালিবান-ভারত মুখোমুখি হয়। কাতারে ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল তালিবান প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করেন। তারপর মস্কোয় দ্বিতীয়বার তালিবানের মুখোমুখি হল ভারত। এই বৈঠকে ভারতের প্রতিনিধি দলের পক্ষ থেকে নেতৃত্ব দিয়েছেন পাকিস্তান-আফগানিস্তান-ইরান বিষয়ক যুগ্ম সচিব জে পি সিংহ।

তালিবান সরকারের উপপ্রধানমন্ত্রী আব্দুল সালাম হানাফির সঙ্গে আলোচনায় উঠে এসেছে একাধিক বিষয়। সূত্রের খবর, আফগানিস্তানকে ভারত ত্রাণ ও মানবিক সাহায্য দিতে প্রস্তুত আছে বলে আফগানিস্তানের প্রতিনিধি দলকে জানিয়েছে। তবে সরাসরি সাহায্য করতে রাজি নয় ভারত। আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে সাহায্য পাঠাতে চায়। অবশ্য বৈঠকের পর তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ বিবৃতি দিয়ে জানিয়েছেন, “কূটনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্কের উন্নতি ঘটানো প্রয়োজন। আফগানিস্তান কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। আফগানিস্তানকে সাহায্য করতে প্রস্তুত ভারত”।

প্রসঙ্গত, এর আগে রাশিয়ার ডাকা তালিবানের সঙ্গে আফগানিস্তান সংক্রান্ত বৈঠকে পাকিস্তান, আমেরিকা থাকলেও ভারতের প্রতিনিধি ছিলেন না। ওই ঘটনায় ভারতের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক নিয়েও প্রশ্ন ওঠে। রাশিয়া এবার সেই দ্বিপাক্ষিক সম্পর্ক ঝালিয়ে নিল বলে মনে করছেন আন্তর্জাতিক পর্যবেক্ষকেরা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in