ভারত-চীন বাণিজ্যে রেকর্ড! ২০২১-এ দুই দেশের বানিজ্য ১০০ বিলিয়ন মার্কিন ডলার

সীমান্ত নিয়ে বিবাদ থাকলেও দেখা যায় নিষেধাজ্ঞা নিয়ে ভারত ও চীনের অবস্থান প্রায় একই। ভারত ও চীনের বাণিজ্যিক সম্পর্ক দেখে চিন্তায় পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।
নরেন্দ্র মোদী ও শি জিনপিং
নরেন্দ্র মোদী ও শি জিনপিংগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

গম রপ্তানি থেকে চিনি রপ্তানি সবক্ষেত্রেই ভারতের পাশে দাঁড়িয়েছে চীন। এবার নিজেদের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক মজবুত করতে উদ্যোগী হল দুই দেশের সরকার। জানা যাচ্ছে ২০২১ অর্থবর্ষে প্রায় ১০০ বিলিয়ন মার্কিন ডলার বাণিজ্য হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকেই পশ্চিমীদের সাথে ভারতের সম্পর্ক কিছুটা হলেও চিড় ধরে। যুদ্ধের জেরে আন্তর্জাতিক বাণিজ্য ধাক্কা খায়। রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমীরা। সীমান্ত নিয়ে বিবাদ থাকলেও দেখা যায় নিষেধাজ্ঞা নিয়ে ভারত ও চীনের অবস্থান প্রায় একই। ভারত ও চীনের বাণিজ্যিক সম্পর্ক দেখে চিন্তায় পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

চলতি বছরের প্রথমে ভারত-চীনের মধ্যে ৫৭.৫১ বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা হয়েছে। যা রেকর্ড সৃষ্টি। উল্লেখ্য, ভারতে চীনের রপ্তানি বেড়েছে ঠিক। কিন্তু ভারত থেকে চীনে রপ্তানির পরিমাণ ৩৫ শতাংশ কমেছে। ভারত থেকে রপ্তানি করা হয়েছে মাত্র ৯.৫৭ মার্কিন বিলিয়ন ডলারের পণ্য সামগ্রী। তবে বিগত বছরের তুলনায় চীন থেকে আমদানির পরিমাণ বেড়েছে ৩৪.৫ শতাংশ।

গতবছর প্রচুর পরিমাণে বৈদ্যুতিক ও যান্ত্রিক সরঞ্জাম কেনে ভারত। এছাড়াও রাসায়নিক, চিকিৎসায় ব্যব্যহৃত বিভিন্ন জিনিসও আমদানি করে চীনের থেকে। যার জেরে বিপুল অর্থের বাণিজ্য হয় বলেই বিশেষজ্ঞদের মত। বিশ্ব বাজারের দিকে দেখলে চীনের ব্যবসা জুন মাসে বেড়েছে ১৩.২ শতাংশ। মে মাসের তুলনায় ৯.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

নরেন্দ্র মোদী ও শি জিনপিং
চীন প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করলে 'রাশিয়া' বাঁচাতে আসবে না, ভারতকে কটাক্ষ আমেরিকার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in