ভারত ও পাকিস্তান
ভারত ও পাকিস্তানগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

Twitter: পাকিস্তানের একাধিক এমব্যাসির ট্যুইটার হ্যান্ডেল নিষিদ্ধ করল ভারত

জিও নিউজের তরফ থেকে মন্ত্রকের বক্তব্য কোট করে বলা হয়, ভারত তাদের ট্যুইটারে পাকিস্তানের বিভিন্ন এমব্যাসির অ্যাকাউন্টগুলির তথ্য সরবরাহ বন্ধ করে দিয়েছে।

বেশকিছু পাকিস্তানি ট্যুইটার অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ভারত। এমনটাই দাবি করছে পাকিস্তানের বিদেশ মন্ত্রক। বিভিন্ন পাকিস্তানি কূটনৈতিক মিশন, সাংবাদিক এবং কিছু বিশিষ্ট ব্যক্তিদের অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়। যা ইনফর্মেশন টেকনোলজি অ্যাক্ট, ২০০০-এর অধীনে হয়েছে বলে জানা যাচ্ছে।

জিও নিউজের তরফ থেকে মন্ত্রকের বক্তব্য কোট করে বলা হয়, ভারত তাদের ট্যুইটারে পাকিস্তানের বিভিন্ন এমব্যাসির অ্যাকাউন্টগুলির তথ্য সরবরাহ বন্ধ করে দিয়েছে। নিষিদ্ধ অ্যাকাউন্টগুলির মধ্যে পাকিস্তান ইউএন, পাক ইন ইজিপ্ট, পাক ইন তুর্কি, এবং পাক ইন ইরান নামক অ্যাকাউন্টগুলি রয়েছে।

এখানে আরও বলা হয়েছে, পাকিস্তান সরকার তথ্যপ্রযুক্তি কোম্পানির কাছে তথ্য অ্যাক্সেস করার আবেদন জানিয়েছে। পাশাপাশি বলা হয়েছে যতদ্রুত সম্ভব অ্যাকাউন্টগুলি পুনরুদ্ধার করা হোক। বাক স্বাধীনতা ও মতপ্রকাশের গণতান্ত্রিক স্বাধীনতার দিকটি নির্দিষ্ট করা হোক।

জিও নিউজ জানিয়েছে, ইতিমধ্যে দ্য নিউজ ও জিও নিউজের সাংবাদিক মুর্তাজা আলী শাহ এবং সিজে ওয়ের্লেম্যানের ট্যুইটার হ্যান্ডেলগুলি ইনফর্মেশন টেকনোলজি অ্যাক্ট ২০০০-এর অধীনে আটকে রাখা হয়েছে।

মুর্তাজা আলী শাহের ভেরিফাইড ট্যুইটার অ্যাকাউন্টে প্রায় সাড়ে ৫ লক্ষ ফলোয়ার্স আছে। তিনি ১৭ বছরের বেশী সময় ধরে দ্য নিউজ অ্যান্ড জিওতে কর্মরত রয়েছেন। মুর্তাজ আলী নিশ্চিত করেছেন যে তিনি ট্যুইটারের পক্ষ থেকে ইমেল মারফত একটি নোটিশ পেয়েছেন। যাতে ভারত তাঁর অ্যাকাউন্টের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিয়েছে সেটা স্পষ্ট উল্লেখ আছে।

ভারত ও পাকিস্তান
Twitter: ২০২১-এর প্রথম ৬ মাসে ট্যুইটারের কাছে ২২০০ ব্যবহারকারীর তথ্য চেয়েছিলো ভারত সরকার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in