IBM: রাশিয়ায় ব্যবসা গোটাচ্ছে আইবিএম, কর্মী ছাঁটাই শুরু

আইবিএম সিইও অরবিন্দ কৃষ্ণ জানিয়েছেন, কোম্পানি এই পদক্ষেপটিকে সঠিক এবং প্রয়োজনীয় হিসাবে দেখছে এবং ব্যবসা স্থগিতের পর যা একটি স্বাভাবিক পরবর্তী পদক্ষেপ।
IBM: রাশিয়ায় ব্যবসা গোটাচ্ছে আইবিএম, কর্মী ছাঁটাই শুরু
আইবিএম ফাইল ছবি সংগৃহীত

রাশিয়ার সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করলো আইবিএম। এই বছরের শুরুর দিকে রাশিয়ায় কার্যক্রম স্থগিত করার পরে, আইবিএম সিইও অরবিন্দ কৃষ্ণ কর্মীদের জানিয়েছেন যে সংস্থাটি রাশিয়ায় তাদের সমস্ত কার্যক্রম শেষ করছে এবং কর্মীদের ছাঁটাই করা শুরু করেছে৷

কর্মীদের পাঠানো এক চিঠিতে কৃষ্ণা বলেছেন, গত কয়েক মাস ধরে কোম্পানি যুদ্ধ প্রভাবিত অঞ্চলে IBMers এবং তাদের পরিবারের সুরক্ষার দিকে নজর রেখেছে। কোম্পানি গত মার্চ মাসে তাদের কার্যক্রম স্থগিত করলেও এতদিন কর্মচারীদের বেতন দিয়েছে।

সিইও তাঁর চিঠিতে লিখেছেন, "আমরা রাশিয়ায় আমাদের কাজকর্ম স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছি যাতে রাশিয়ায় আমাদের কর্মীদের অর্থ প্রদান এবং সরবরাহ অব্যাহত রেখে দীর্ঘমেয়াদী বিকল্পগুলি মূল্যায়ন করতে পারি।"

তিনি আরও যোগ করেছেন, "যেহেতু যুদ্ধের পরিণতি ক্রমশ বাড়ছে এবং এর দীর্ঘমেয়াদী ক্ষেত্রে এই প্রভাব অনিশ্চয়তা বাড়াচ্ছে, আমরা এখন রাশিয়ায় IBM-এর ব্যবসাকে সুশৃঙ্খলভাবে বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি।"

তিনি উল্লেখ করেছেন, কোম্পানি এই পদক্ষেপটিকে সঠিক এবং প্রয়োজনীয় হিসাবে দেখছে এবং ব্যবসা স্থগিতের পর যা একটি স্বাভাবিক পরবর্তী পদক্ষেপ।

কৃষ্ণা জানিয়েছেন, "এই প্রক্রিয়াটি আজ থেকে শুরু হবে এবং এর ফলে আমাদের স্থানীয় কর্মীবাহিনীকে বিচ্ছিন্ন করা হবে। রাশিয়ায় আমাদের সহকর্মীরা তাদের নিজেদের কোনো দোষ ছাড়াই কয়েক মাস ধরে চাপ ও অনিশ্চয়তা সহ্য করেছেন।"

কৃষ্ণা জানান, "আমরা স্বীকার করছি যে, এটি খুবই কঠিন খবর এবং আমি কর্মীদের আশ্বস্ত করতে চাই যে, IBM তাদের পাশে দাঁড়ানো অব্যাহত রাখবে এবং তাঁদের সমস্তরকমের সমর্থন যোগাবে এবং তাদের স্থানান্তর যতটা সম্ভব সুশৃঙ্খল ভাবে করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত পদক্ষেপ নেবে।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in