Hindenburg Report: হিন্ডেনবার্গ রিপোর্টের জেরে এবার ধস ধনকুবের জ্যাক ডরোসির সাম্রাজ্যে

গতকাল রিপোর্ট প্রকাশের পর একদিনে ৫২৬ মিলিয়ন ডলার হারিয়ে ব্লক ইনক-এর সহ প্রতিষ্ঠাতা ডরোসির সম্পদ কমে দাঁড়িয়েছে ৪.৪ বিলিয়ন ডলার। একথা জানিয়েছে ব্লুমবার্গ বিলিওনারিস ইন্ডেক্স।
জ্যাক ডরোসি
জ্যাক ডরোসিফাইল ছবি ব্লুমবার্গ-এর সৌজন্যে

হিন্ডেনবার্গ রিপোর্টের জেরে আদানি সাম্রাজ্যের ধসের পর সংস্থার নতুন রিপোর্টে একদিনে ৫২৬ মিলিয়ন ডলার লোকসানের মুখে পড়লেন ট্যুইটারের প্রাক্তন সিইও ও সহ প্রতিষ্ঠাতা জ্যাক ডরোসি। গতকালই হিন্ডেনবার্গ রিসার্চের পক্ষ থেকে এক রিপোর্টে তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল।

গতকাল রিপোর্ট প্রকাশের পর একদিনে ৫২৬ মিলিয়ন ডলার হারিয়ে ব্লক ইনক-এর সহ প্রতিষ্ঠাতা ডরোসির সম্পদ কমে দাঁড়িয়েছে ৪.৪ বিলিয়ন ডলার। একথা জানিয়েছে ব্লুমবার্গ বিলিওনারিস ইন্ডেক্স। যদিও এই বিষয়ে ডরোসি অথবা তাঁর সংস্থা ব্লক কোনো মন্তব্য করেনি।

হিন্ডেনবার্গ রিপোর্টে দাবি করা হয়েছে, দু’বছর ধরে এই বিষয়ে তদন্ত চালিয়েছে সংস্থা এবং তদন্ত থেকে জানা গেছে সহায়তার নামে অনৈতিক সুবিধা নিয়েছে ব্লক। এক্ষেত্রে পদ্ধতিগতভাবে জনসংখ্যার সুবিধা নেওয়া হয়েছে বলেও দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

রিপোর্ট জানিয়েছে, তিনি যে জনসংখ্যার যত্ন নেবার কথা বলছেন তার ভিত্তিতে ৫ বিলিয়ন ডলারের ব্যক্তিগত সাম্রাজ্য গড়ে তুলেছেন এবং ব্যক্তিগত সম্পদ অর্জন করেছেন।  

রিপোর্টের দাবি অনুসারে, হিন্ডেনবার্গ মনে করে ব্লক বিনিয়োগকারীদের বিভ্রান্ত করেছে এবং ভোক্তা ও সরকারের বিরুদ্ধে প্রতারণার মাধ্যমে ব্যক্তিগত লাভকে দ্রুততার সঙ্গে বাড়িয়ে তুলেছে। বৃহস্পতিবার এই রিপোর্ট প্রকাশিত হবার পর ব্লকের শেয়ার মূল্যে ২২ শতাংশের বেশি পতন ঘটেছে।

ব্লুমবার্গ ওয়েলথ ইন্ডেক্সের অনুমান অনুসারে ব্লক সংস্থায় ডরোসির বিনিয়োগের পরিমাণ ৩ বিলিয়ন ডলার। এছাড়াও এলন মাস্কের ট্যুইটারে তার বিনিয়োগের পরিমাণ ৩৮৮ মিলিয়ন ডলার।

উল্লেখ্য, হিন্ডেনবার্গ রিপোর্টের জেরে কোনো সংস্থার পতন এবারই প্রথম নয়। এর আগে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে এই সংস্থা রিপোর্ট প্রকাশ করার পর আদানি সাম্রাজ্যেও পতন নেমে আসে। ব্লুমবার্গ ওয়েলথ ইন্ডেক্স অনুসারে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধনী থেকে বর্তমানে তিনি নেমে এসেছেন ২১ নম্বরে।

আদানি ছাড়াও ২০২০ সালের সেপ্টেম্বর মাসে হিন্ডেনবার্গ নিকোলা করপোরেশনের বিরুদ্ধে অভিযোগ আনে। যার জেরে নিকোলার শেয়ারের দামে ভারী পতন ঘটে। এরপর অক্টোবর মাসে নিকোলার প্রতিষ্ঠাতা ট্রেভর মিলটনের বিরুদ্ধে প্রতারণার মামলা দায়ের করা হয়।    

 - with inputs from IANS

আরও পড়ুন

জ্যাক ডরোসি
Hindenburg Research: নতুন রিপোর্ট প্রকাশ করবে ‘হিন্ডেনবার্গ রিসার্চ’ - আবারও কি নিশানায় আদানি!
জ্যাক ডরোসি
Adani Row: হিন্ডেনবার্গ রিপোর্টের ৩৫ দিন, আদানির সম্পত্তি কমেছে ৬৭%

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in