Haitian Refugee: অভিবাসীদের প্রতি অমানবিক ব্যবহারের অভিযোগ - মার্কিন দূত ড্যানিয়েল ফূটের ইস্তফা

হাইতির জন্য নিযুক্ত মার্কিন বিশেষ দূত ড্যানিয়েল ফূট পদত্যাগ করেছেন। তাঁর অভিযোগ, হাজার হাজার হাইতিয়ানকে আমেরিকায় ঢুকতে না দিয়ে ফেরত পাঠানোর প্রশাসনিক সিদ্ধান্ত অমানবিক।
হাইতিয়ান উদ্বাস্তুদের সমর্থনে বিক্ষোভ
হাইতিয়ান উদ্বাস্তুদের সমর্থনে বিক্ষোভছবি সিপিইউএসএ ট্যুইটারের সৌজন্যে

হাইতির জন্য নিযুক্ত মার্কিন বিশেষ দূত ড্যানিয়েল ফূট পদত্যাগ করেছেন। তাঁর অভিযোগ, হাজার হাজার হাইতিয়ানকে আমেরিকায় ঢুকতে না দিয়ে ফেরত পাঠানোর প্রশাসনিক সিদ্ধান্ত অমানবিক।

জিনহুয়া নিউজ এজেন্সি জানাচ্ছে বৃহস্পতিবার বিদেশ দফতরের মুখপাত্র এই খবরের সত্যতা স্বীকার করে জানিয়েছেন ফুট একদিন আগেই বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন।

ফুট তাঁর ইস্তফাপত্রে লিখেছেন হাজার হাজার হাইতিয়ান উদ্বাস্তু এবং বেআইনি অভিবাসীদের হাইতিতে ফেরত পাঠানোর অমানবিক ও আত্মঘাতী সিদ্ধান্তের সঙ্গে তিনি থাকবেন না। হাইতি সংক্রান্ত মার্কিন নীতি ভুল জানিয়ে ফিট বলেছেন তাঁর সুপারিশ অগ্রাহ্য ও বাতিল করা হয়েছে।

সিনিয়র ফরেন সার্ভিসের ফুটকে জুলাই মাসে হাইতিতে মার্কিন বিশেষ দূত হিসেবে নিয়োগ করা হয়। ওই ইস্তফার জবাবে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বৃহস্পতিবার বলেন ফুট ইস্তফা দেওয়ার আগে একবারও অভিবাসী নিয়ে তাঁর উদ্বেগের কথা জানাননি।

টেক্সাসের ডেল রিওয় মার্কিন- মেক্সিকো সীমান্তে ঘোড়সওয়ার বাহিনীর হাইতিয়ান অভিবাসীদের বাধাদানের ছবি সামনে আসার পরেই ফুটের এই সিদ্ধান্ত।

হোমল্যান্ড সিকিউরিটি দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে রবিবার থেকে ১২টি বিমানে ১৪০১জন হাইতিয়ান দেশে ফিরে গেছে। দেল রিওয় ৫০০০এর কম অভিবাসী আছে।.

বুধবার দেল রিও থেকে হাইতির পোর্ট অ প্রিন্স পর্যন্ত দুটি এবং ক্যাপ হাইতিয়েন পর্যন্ত একটি মোট তিনটি বিমানে ৩১৮জনহাইতিয়ানকে পাঠিয়েছে হোমল্যান্ড সিকিউরিটি দফতর।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in