Lay Off Warning: কর্মী ছাঁটায়ের হুঁশিয়ারি Google-এর, বিশ্ব বাজারে নয়া শঙ্কা

২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিক হিসেব অনুযায়ী গুগলের পারফরম্যান্স প্রত্যাশিত মাত্রাকে স্পর্শ করতে পারেনি। উপার্জন ও মুনাফার জায়গায়, এই ঘাটতি গত বছরের তুলনায় ১৩ শতাংশ কম।
Lay Off Warning: কর্মী ছাঁটায়ের হুঁশিয়ারি Google-এর, বিশ্ব বাজারে নয়া শঙ্কা
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ভালো করে কাজ করুন। রেজাল্ট (ত্রৈমাসিক রিপোর্ট) ভালো না হলে, ‘রক্ত ক্ষরণ’ অবশ্যম্ভাবী। এই পরিণতি কেউ রুখতে পারবে না। এই সুরেই আবার কর্মী ছাঁটাইয়ের হুঁশিয়ারি দিয়েছে টেক জায়ান্ট গুগল (Google)।

মার্কিন সংবাদ মাধ্যমে খবর, গুগল এক্সিকিউটিভরা নোটিশে তাদের কর্মীদের সতর্ক করেছে। গুগল ক্লাউড বিক্রয় বিভাগের কর্মীদের জানিয়েছে, কোম্পানির সার্ভিসের মানোন্নয়ন, উৎপাদনশীলতা এবং গ্রাহক সন্তুষ্টির দিকে নজর দিতে হবে। আগামী ত্রৈমাসিক রিপোর্টে এটি পর্যালোচনা করা হবে। ফলাফল ভালো না হলে, রক্ত ক্ষরণ ঘটবে।

চলতি মাসের শুরুতে, প্রায় একই হুঁশিয়ারি দেন গুগলের সিইও সুন্দর পিচাই (Sundar Pichai)। তিনি বলেন, অনেক কর্মীর কাজের আউটপুট নিয়ে কোম্পানি সন্তুষ্ট নয়। সকলে যেন নিজেদের কাজের উপরে ফোকাস রেখে মন দিয়ে কাজ করেন।

পিচাইয়ের মতে, গুগলে যে সংখ্যক কর্মী কাজ করেন, সেই তুলনায় উৎপাদনশীলতা খুবই কম। কোম্পানির সংখ্যাধিক্য কর্মীর মধ্যে খুব কম কর্মীই নিজেদের কাজের প্রতি মনোযোগী ও দক্ষ।

জানা যাচ্ছে, ২০২২ সালের দ্বিতীয় ত্রৈমাসিক হিসেব অনুযায়ী গুগলের পারফরম্যান্স প্রত্যাশিত মাত্রাকে স্পর্শ করতে পারেনি। উপার্জন ও মুনাফার জায়গায়, এই ঘাটতি গত বছরের তুলনায় ১৩ শতাংশ কম। তার জেরে কর্মীদের উপর ক্ষুব্ধ হন গুগলের সিইও সুন্দর পিচাই। ১৫ দিনের মাথায় তা নিয়ে নোটিশ পেলেন গুগলের কর্মীরা।

এমনিতেই, কোনও নোটিশ ছাড়াই নতুন কর্মী নিয়োগের প্রক্রিয়া স্থগিত করেছে গুগল। এবার, সেই পরিস্থিতির মাঝে গুগলে নতুন করে কর্মী ছাঁটাইয়ের আশঙ্কা তৈরি হচ্ছে।

তবে, শুধু গুগল (Google) একা নয়, আগামীতে কর্মী ছাঁটাইয়ের হুঁশিয়ারি দিয়েছেন ফেসবুক (Facebook)-এর নিয়ন্ত্রণকারী কোম্পানি মেটা (Meta)-র সিইও মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)। একই সারিতে রয়েছেন, টুইটার (Twitter)-এর সিইও পরাগ আগরওয়াল (Parag Agrawal)। সকলেই জানিয়েছেন, কোম্পানির প্রত্যাশা পূরণ না হলে, কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটবে তাঁদের কোম্পানি।

Lay Off Warning: কর্মী ছাঁটায়ের হুঁশিয়ারি Google-এর, বিশ্ব বাজারে নয়া শঙ্কা
Lay Off: ঘোর সংকট মার্কিন মুলুকে - ছাঁটাই ৩২ হাজার তথ্য প্রযুক্তি কর্মী, ভারতেও ১১ হাজার!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in