দেবদেবীরাও অসহায় - ভারতের অক্সিজেন সংকট নিয়ে ফ্রান্সের পত্রিকা “শার্লি এবদো”র কার্টুন

ক্যাপশন দেওয়া হয়েছে, 'ভারতের ৩৩ কোটি দেবদেবীও অক্সিজেন উৎপাদনে অক্ষম।'
দেবদেবীরাও অসহায় - ভারতের অক্সিজেন সংকট নিয়ে ফ্রান্সের পত্রিকা “শার্লি এবদো”র কার্টুন
স্ক্রিনশট

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ভারত। অক্সিজেনের অভাবে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হয়েছে দেশে। এমন অবস্থায় ভারতের অক্সিজেন সংকটের জোরদার সমালোচক কার্টুন আঁকল ফ্রান্সের ব্যাঙ্গাত্মক সাপ্তাহিক পত্রিকা শার্লি এবদো। গত ২৮ এপ্রিল প্রকাশিত কার্টুনে ব্যক্ত করা হয়েছে, অক্সিজেনের অভাবে মাঠের মধ্যে পড়ে রয়েছেন ভারতীয়রা। ভারতের দেবদেবীদের অসহায়তাও ফুটিয়ে তোলা হয়েছে এই কার্টুনের মাধ্যমে।

এই তীব্র সংকটের সময়ও ভারতীয়দের পূজিত দেবদেবীদের অসহায়তাও তুলে ধরা হয়েছে কার্টুনের মাধ্যমে।ক্যাপশন দেওয়া হয়েছে, 'ভারতের ৩৩ কোটি দেবদেবীও অক্সিজেন উৎপাদনে অক্ষম।' এই কার্টুনটি টুইটারের মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া হয়েছে। যদিও বেশ কিছু হ্যান্ডলার শার্লি এবদোর এই হস্তক্ষেপে মনক্ষুন্ন হয়েছেন। কিন্তু অনেকেই এই কার্টুনের সত্যতা মেনে নিয়ে তা সমর্থন জানিয়েছেন।

বর্তমানে ভারতে ব্যাপক অক্সিজেন ঘাটতি দেখা দিয়েছে। দেশের হাসপাতালগুলো অক্সিজেন সংকটে ভুগছে। অক্সিজেনের অভাবে একের পর এক মানুষের মৃত্যু ঘটছে। ৮ মে প্রকাশিত সরকারি তথ্য অনুসারে, দেশের ১৭ শতাংশ মানুষ এখন কোভিডের কারণে অক্সিজেনের অভাবে হাসপাতালে ভর্তি রয়েছে।

উল্লেখ্য, এই প্রথম শার্লি এবদো ধর্মীয় ভাবাবেগকে নিয়ে কার্টুন এঁকে কঠিন সত্যি ব্যক্ত করেনি। এর আগেও ২০০৬ সালে নবি মহম্মদের ১২টি কার্টুন এঁকে ব্যাপক বিতর্কের সৃষ্টি করেছিল। যা মুসলিম সম্প্রদায়ের মধ্যে তীব্র বিতর্কের সৃষ্টি হযেছিল। ২০১৫ সালে শার্লি এবদোর অফিসে জঙ্গি হানায় ম্যাগাজিনের ১২ জন সাংবাদিকের প্রাণ গিয়েছিল। তারপরেও থেমে থাকেনি কঠিন বাস্তবের ব্যঙ্গাত্মক চিত্র বিশ্বের সামনে তুলে ধরার কাজ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in