Germany: সরকার গঠনের লক্ষ্যে তিন রাজনৈতিক দলের জোট ঘোষণা

এই জোটে আছে জার্মানির ফ্রি ডেমোক্রাটিক পার্টি (এফডিপি), সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) এবং গ্রীন পার্টি। জিংহুয়ার রিপোর্ট অনুসারে গত ১৫ অক্টোবর প্রথম এই জোটের কথা বলে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি।
Germany: সরকার গঠনের লক্ষ্যে তিন রাজনৈতিক দলের জোট ঘোষণা
তিন রাজনৈতিক দলের প্রধানছবি - সংগৃহীত

সরকার গঠন করতে জার্মানির তিন রাজনৈতিক দল জোটের কথা ঘোষণা করলো। এই জোটে আছে জার্মানির ফ্রি ডেমোক্রাটিক পার্টি (এফডিপি), সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) এবং গ্রীন পার্টি। জিংহুয়ার রিপোর্ট অনুসারে গত ১৫ অক্টোবর প্রথম এই জোটের কথা বলে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি।

রবিবার এই সংক্রান্ত বৈঠকের পর এসডিপি-র চ্যান্সেলর প্রার্থী ওলফ স্কোলজ সম্প্রতি পাবলিক ব্রডকাস্টার এআরডিকে এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আমাদের একটাই লক্ষ্য, আগামী ক্রিসমাসের আগে নিজেদের মধ্যে আলোচনা সম্পূর্ণ করা এবং সরকার গঠন করা।

এই প্রসঙ্গে গ্রীন পার্টির পক্ষ থেকে ট্যুইটারে এক বিবৃতিতে জানানো হয়েছে – আমাদের সামনে দায়িত্ব গ্রহণের সুযোগ এসেছে এবং আমরা প্রগতিশীল সরকারে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবো।

প্রাথমিক বৈঠকের পর আপাতত তিন রাজনৈতিক দলই ন্যূনতম অভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা চালাচ্ছে। একদিকে সোশ্যাল ডেমোক্র্যাট এবং গ্রীন পার্টি সামাজিক সমস্যার দিকে মূল গুরুত্ব দেবার পক্ষে। অন্যদিকে এফডিপির মূল লক্ষ্য অর্থনীতি এবং ডিজিটাইজেশন।

যদিও, তিন রাজনৈতিক দলের সকলেই একমত যে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার জন্য জার্মানির প্রচেষ্টা আরও জোরদার করতে হবে এবং গাঁজার বৈধতা নিয়ে একটি চুক্তি করা প্রয়োজন।

গত রবিবার বিল্ড টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে এফডিপি নেতা ক্রিশ্চিয়ান লিন্ডের জানিয়েছেন, নিয়ন্ত্রিত পদ্ধতিতে গাঁজা, হাসিস জাতীয় দ্রব্যকে মান্যতা দেওয়া উচিৎ। ক্রেতাদের নিজের ব্যবহারের জন্য সীমিত পরিমাণে তা কিনতে দেওয়া যেতে পারে।

- with Agency Input

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in