Germany: নির্বাচনে অল্প ব্যবধানে জয়ী মধ্য-বাম SPD

সরকার গঠন করতে হলে জোট করতে হবে। এসপিডির (SPD) নেতা ওলাফ শলৎজ বলেন, সরকার গঠনে দল স্পষ্ট রায় পেয়েছে। ভোটাররা 'বাস্তবধর্মী সরকার' গঠনের দায়িত্ব দিয়েছে।
Germany: নির্বাচনে অল্প ব্যবধানে জয়ী মধ্য-বাম SPD
ছবি - সংগৃহীত

একদিকে সংসদ নির্বাচন, অন্যদিকে জার্মানির দুটি রাজ্যে নির্বাচন, এবার মধ্য বামপন্থী দল সোশাল ডেমোক্র্যাটিক পার্টি এসপিডি (SPD) মেকলেনবুর্গ ওয়েস্টার্ন পমেরানিয়া ও বার্লিন রাজ্যেও সরকার গড়তে চলেছে। সামান্য ব্যবধানে হলেও ওলাফ শলৎসের নেতৃত্বে এসপিডি (SPD) জয়ী হয়েছে। ফলে সংসদের উচ্চকক্ষে দলের শক্তি বহাল রইল। যদিও অ্যাঙ্গেলা মের্কেলের ইউনিয়ন শিবিরের নেতা আরমিন লাশেট এখনও পরাজয় স্বীকার করেননি। ফলে সরকার গঠনের প্রক্রিয়া জটিল হতে পারে।

এসপিডি ২৫.৭ শতাংশ ভোট পেয়েছে। অন্যদিকে ২৪.১ শতাংশ ভোট পেয়েছে অ্যাঙ্গেলা মের্কেলের খ্রিষ্টান ডেমোক্র্যাটিক ইউনিয়ন বা সিডিইউ (CDU) ও তার শরিক দল। তৃতীয় স্থানে থাকলেও দলগতভাবে ভোটে সবচেয়ে ভালো করেছে গ্রিন পার্টি। তারা পেয়েছে ১৪.৮ শতাংশ ভোট, যা দলের ইতিহাসে এখনও পর্যন্ত সর্বাধিক। ১১.৫ শতাংশ ভোট পেয়েছে এফডিপি (FDP) এবং বামপন্থী ডাই লিঙ্কে ( The Left ) পেয়েছে ৪.৯ শতাংশ ভোট।

এখন সরকার গঠন করতে হলে জোট করতে হবে। এসপিডির (SPD) নেতা ওলাফ শলৎজ বলেছেন, সরকার গঠনে দল স্পষ্ট রায় পেয়েছে। তিনি বলেন, ভোটাররা তাঁকে 'বাস্তবধর্মী সরকার' গঠনের দায়িত্ব দিয়েছে। দ্বিতীয় স্থানে থাকা CDU -র আরমিন লাশেট বলেন, সবচেয়ে বেশি ভোট পেলেই জয়ী হওয়া যাবে না। পুরো বিষয়টা এখন অংকের হিসাব নিকেশের পর্যায়ে আছে।

বুথফেরত সমীক্ষায় প্রথমে মনে করা হচ্ছিল দুই দলই সমান ভোট পাচ্ছে। এখন একটি জোট সরকার গঠনের চাবিকাঠি রয়েছে গ্রিন পার্টি এবং এফডিপি'র হাতে। দুই দলের কেউই আলাদা করে চমক না দেখালেও তারা জোট সরকার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। জোট সরকার গঠনে গুরুত্বপূর্ণ ছোট এই দল দুটিই অনুর্দ্ধ ৩০ জার্মান নাগরিকদের পছন্দ। জোট সরকার গঠন না হওয়া পর্যন্ত বিদায়ী চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল কোথাও যাচ্ছেন না তা স্পষ্ট।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in