Gautam Adani: অ্যামাজন অধিকর্তা জেফ বেজোসকে টপকে বিশ্বের দ্বিতীয় ধনীতম ব্যক্তি গৌতম আদানি

বিশ্বের ধনীতম ব্যক্তিদের অনেকটাই পিছিয়ে পড়লেন অ্যামাজন অধিকর্তা জেফ বেজোস ( Jeff Bezos)। কিছুদিন আগেও তিনি এই তালিকায় ছিলেন দ্বিতীয় স্থানে। বর্তমানে তিনি চতুর্থ স্থানে নেমে গিয়েছেন।
জেফ বেজোস ও গৌতম আদানি
জেফ বেজোস ও গৌতম আদানিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

এমনটা যে হবেই তা জানা ছিল আগেই। ছিল শুধু সময়ের অপেক্ষা। এবার বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি হলেন গৌতম আদানি। ফোর্বসের (Forbes Real Time Billionaires) তথ্য অনুসারে, ই-কমার্স সংস্থা আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে পিছনে ফেলে বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি হলেন আদানি গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানি (Gautam Adani)

তাঁর সম্পত্তির পরিমাণ এখন ১৫৫.৫ বিলিয়ন। সামনে শুধুমাত্র টেসলার মালিক ইলন মাস্ক, যার মোট সম্পত্তি ২৭৩.৫ বিলিয়ন ডলার। প্রসঙ্গত, এর আগে তৃতীয় স্থানে থাকা বিলাসবহুল ফ্যাশন সংস্থা লুই ভিটনের মালিক ফরাসি ব্যবসায়ী বার্নার্ড আর্নল্ট (Bernard Arnault)-কে পেছনে ফেলে দিয়েছিলেন আদানি। বার্নার্ড আর্নল্টের মোট সম্পত্তি এখন ১৫৩.৭ বিলিয়ন ডলার।

বিশ্বের ধনীতম ব্যক্তিদের অনেকটাই পিছিয়ে পড়লেন অ্যামাজন অধিকর্তা জেফ বেজোস ( Jeff Bezos)। কিছুদিন আগেও তিনি এই তালিকায় ছিলেন দ্বিতীয় স্থানে। বর্তমানে তিনি চতুর্থ স্থানে নেমে গিয়েছেন। সম্প্রতি প্রায় ২.৩ বিলিয়ন ডলার সম্পদ হারিয়েছেন। তালিকায় ৫ নম্বরে নেমে গিয়েছেন মাইক্রোসফটের অধিকর্তা বিল গেটস। তালিকায় রিলায়েন্স কর্তা মুকেশ আম্বানি আছেন ৮ নম্বরে। তাঁর সম্পদের পরিমান এখন ৯২ বিলিয়ন ডলার।

আগস্ট মাসে ব্লুমবার্গ-র রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে গৌতম আদানির সম্পদ বেড়েছে ৬০ বিলিয়ন ডলার। এই পরিমান পরিমান সম্পদ বাড়াতে পারেননি বিশ্বের কোনও ব্যবসায়ী। অন্যান্যদের তুলনায় প্রায় পাঁচগুণ বেশি সম্পদ বাড়িয়েছে আদানি। এই সময়ের মধ্যে আম্বানির সম্পদ বেড়েছে ২ বিলিয়নেরও কম।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে প্রথম আম্বানিকে পিছনে ফেলে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হন আদানি। এরপর এপ্রিল মাসে ১০০ বিলিয়ন ডলারের মালিক হন তিনি। তবে, আদানি গোষ্ঠীর মাথায় এখন বিপুল অঙ্কের দেনাও রয়েছে। আর্থিক পরামর্শদাতা সংস্থা ক্রেডিটসাইটস সম্প্রতি জানায়, আদানি গ্রুপ অনেকটাই 'ওভারলেভারেজড'। এর ফলে, তারা এখন থেকে খুব সাবধানী না হলে ঋণের ফাঁদে পড়তে পারে।

জেফ বেজোস ও গৌতম আদানি
Adani গোষ্ঠীকে সুবিধা দিতে MSP চালু করছে না মোদী সরকার, বিস্ফোরক মেঘালয়ের রাজ্যপাল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in