বাইডেনের গুরুত্বপূর্ণ কাজের তালিকায় থাকবে সংবাদমাধ্যমের স্বাধীনতা - আশা মার্কিন মিডিয়ার

বাইডেনের গুরুত্বপূর্ণ কাজের তালিকায় থাকবে সংবাদমাধ্যমের স্বাধীনতা - আশা মার্কিন মিডিয়ার
মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনফাইল ছবি সংগ্রহীত

পূর্বসূরী ট্রাম্পের ফেলে রেখা যাওয়া ধ্বংসস্তূপপ্রায় সাম্রাজ্যকে নতুন করে গোছাতে শুরু করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। গত ৬ জানুয়ারি ক্যাপিটালে হামলার পর যে উদ্বেগজনক বার্তা বিশ্বের কাছে পৌঁছে গিয়েছিল, তার মধ্যে অন্যতম হল সংবাদমাধ্যমের উপর হামলার হুমকি। ভবনের দরজায় সেঁটে দেওয়া হয়েছিল, 'মার্ডার দ্য মিডিয়া' লেখা শব্দগুলো।

ট্রাম্পের পাঁচ বছরের রাজত্বকালে যে যে অনাচার হয়েছিল, তার একটি সংক্ষিপ্ত রূপের মাধ্যমে তাঁর শাসনকালের সমাপ্তি ঘটেছে। তাঁর প্রশাসনের প্রথম দিন থেকেই মিথ্যার প্রচার চালানো হয়েছিল। দ্য ওয়াশিংটন পোস্ট অনুসারে ৩০ হাজার ভুল তথ্য গণমাধ্যমগুলোর মাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছিল। এরপর থেকেই সত্যিটা প্রচারের জন্য প্রচণ্ড চাপে রয়েছে মার্কিন মিডিয়াগুলো। ওয়াশিংটন পোস্টের সম্পাদক মার্টি ব্যারন ২০১৭ সালে বলেছিলেন, 'আমরা প্রশাসনের সঙ্গে যুদ্ধ করছি না, আমরা কাজ করছি। আমরা আমাদের কাজ করছি।'

এদিকে বাইডেন প্রশাসন কার্যভার হাতে নিতেই মিডিয়া ও সাংবাদিকদের রক্ষায় একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির রিপোর্টে কাজ করার সময় আক্রান্ত সাংবাদিক, গ্রেপ্তার হওয়া সাংবাদিক, জেলে যাওয়া সাংবাদিকদের খতিয়ান তুলে ধরা হয়েছে। রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে, সত্যি ঘটনা তুলে ধরার কারণে বিশ্বজুড়ে সাংবাদিকদের জেলে আটক করা হয়েছে। মূলত কোভিড ১৯ মহামারি সংক্রান্ত ঘটনার ভুয়ো খবর ছড়ানো নিয়ে রিপোর্ট পেশ করতে গিয়ে এইধরনের হামলার মুখে পড়তে হয়েছে সাংবাদিকদের।

শুধু মার্কিন যুক্তরাষ্ট্রই নয়, চিন, তুরস্ক, মিশর, সৌদি আরব, পাকিস্তানের মতো দেশে সাংবাদিকেদর বার বার সত্যি খবর তুলে ধরতে গিয়ে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। সুতরাং, অন্যান্য গুরুত্বপূর্ণ কাজের পাশাপাশি, বাইডেনেরও উচিত সংবাদমাধ্যমের স্বাধীনতার বিষয়টি গুরুত্ব সহকারে দেখা।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in