Forbes List: বিশ্বের প্রথম ১০০ প্রভাবশালী মহিলার তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

হাসিনার সম্পর্কে ফোর্বস লিখেছে, ‘বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। তিনি এখন চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন।'
Forbes List: বিশ্বের প্রথম ১০০ প্রভাবশালী মহিলার তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
শেখ হাসিনাফাইল চিত্র

বিশ্বের প্রভাবশালী ১০০ মহিলার তালিকায় স্থান করে নিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার ২০২১ সালের ১০০ জনের এই তালিকা প্রকাশ করেছে মার্কিন অর্থ ও বাণিজ্য বিষয়ক পত্রিকা ফোর্বস। তাতে দেখা যাচ্ছে, হাসিনা রয়েছেন ৪৩ তম স্থানে। তালিকা তৈরিতে গুরুত্ব দেওয়া হয়েছে বিশ্বজুড়ে রাজনীতি, মানবসেবা, ব্যবসা-বাণিজ্য ও গণমাধ্যমে কে, কতটা শক্তিশালী নেতৃস্থানীয় ভূমিকা পালন করেছেন।

তবে এই প্রথম নয়, ২০২০ সালে ফোর্বসের এই তালিকায় হাসিনা ছিলেন ৩৯ তম স্থানে। সেই হিসেবে এবারে তার অবস্থান কিছুটা পিছিয়ে গিয়েছে। এই তালিকায় ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আছেন ৩৭তম স্থানে।

হাসিনার সম্পর্কে ফোর্বস লিখেছে, ‘বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। তিনি এখন চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন।' ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ২৮৮টিতে জিতেছে বাংলাদেশ আওয়ামি লিগ। ফোর্বস বলছে, ‘এবারই হয়ত শেষ বলে মনে করেন শেখ হাসিনা। জনগণের খাদ্য নিরাপত্তা ও শিক্ষা ও স্বাস্থ্যসেবা প্রাপ্তিতে গুরুত্ব দেওয়ার দেবেন বলে ঠিক করেছেন তিনি।’

২০০৪ সাল থেকে বিশ্বের ক্ষমতাধর মহিলাদের নিয়ে এই তালিকা প্রকাশ করছে ফোর্বস। এবারই প্রথম নতুন প্রভাবশালী নারী বেছে নিয়েছে ফোর্বস। ই–কমার্স জায়ান্ট আমাজনের সিইও জেফ বেজোসের সাবেক স্ত্রী ও সমাজসেবক ও লেখক ম্যাকেঞ্জি স্কট আছেন এক নম্বরে।

দ্বিতীয় স্থানে রয়েছেন মার্কিন ভাইস-প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিশ্চিন লাগার্দ দ্বিতীয় স্থান থেকে তিন নম্বরে নেমে গিয়েছেন। পঞ্চম স্থানে আছেন মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস।

শেখ হাসিনা
Forbes India-র প্রভাবশালী মহিলাদের তালিকায় ওড়িশার আদিবাসী আশাকর্মী মাতিলদা কুল্লু

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in