অবশেষে ২৭৬ জন ভারতীয়কে নিয়ে দেশে ফিরল বিমান, আশ্রয় চেয়ে ফান্সে থেকে গেলেন পাঁচ শিশুসহ ২৭

People's Reporter: বিমানে যাত্রীদের মধ্যে ছিল ১১টি শিশু, যাদের কোনও অভিভাবক ছিল না। আর যা দেখে সন্দেহ হয় ফরাসি প্রশাসনের। এরপর ফ্রান্স সরকার ওই বিমানটিকে আটক করে।
অভিযুক্ত ফ্লাইট
অভিযুক্ত ফ্লাইটছবি সংগৃহীত

গত বৃহস্পতিবার পর্দায় মুক্তি পেয়েছে রাজকুমার হিরানি পরিচালিত ও শাহরুখ খান অভিনীত ‘ডাঙ্কি’। আর এবার বাস্তবে দেখা গেল ডাঙ্কির প্রতিচ্ছবি। মানবপাচার সন্দেহে ফ্রান্সে আটকে পড়া ৩০৩ জন ভারতীয় যাত্রী সহ এক বিমান মঙ্গলবার সকালে মুম্বাইতে পৌঁছালো। তবে পাঁচ শিশু-সহ বাকি ২৭ জন ফ্রান্সেই রয়ে গিয়েছেন। সেদেশে আশ্রয় চেয়ে আবেদন জানিয়েছেন তাঁরা। এদিন দেশে ফিরেছেন ২৭৬ জন।

জানা গেছে, ওই বিমানটি নিকারাগুয়া যাচ্ছিল। গত শুক্রবার জ্বালানি ভরার জন্য প্যারিস থেকে ১৫০ কিলোমিটার দূরে শালোন-ভ্যাত্রি বিমানবন্দরে অবতরণ করেছিল বিমানটি। বিমানে যাত্রীদের মধ্যে ছিল ১১টি শিশু, যাদের কোনও অভিভাবক ছিল না। আর যা দেখে সন্দেহ হয় ফরাসি প্রশাসনের। এরপর ফ্রান্স সরকার ওই বিমানটিকে আটক করে।

ফ্রান্স প্রশাসন সূত্রে খবর, নিকারাগুয়া হয়ে আমেরিকা বা কানাডাতে বেআইনি ভাবে ঢোকার চেষ্টায় ছিল তারা। যদিও রোমানিয়ার ওই বিমান সংস্থা এই অভিযোগ অস্বীকার করে। মানব পাচারের অভিযোগ খতিয়ে দেখতে তদন্তে নেমেছে সংগঠিত অপরাধ দমন সংস্থা। এই ঘটনায় এখনও পর্যন্ত দু'জনকে আটক করো হয়েছে। তাঁদের জিজ্ঞাসাবাদ চলছে। উল্লেখ্য, ফ্রান্সে মানব পাচার কাণ্ডে ধরা পরলে ২০ বছরের জেল হতে পারে।

সূত্রের খবর, রবিবার ফ্রান্সের আদালত বিমানটিকে ছেড়ে দেওয়ার রায় দেয়। প্রথমে ওই বিমানটি ফ্রান্স থেকে সকাল ১০ টায় ভারতের উদ্দেশ্যে রওনা দেওয়ার কথা থাকলেও সমস্ত পরীক্ষানিরীক্ষা শেষ হতে দুপুর হয়ে যায়। এরপর দুপুর ৩ টে নাগাদ রওনা হয় বিমানটি। মঙ্গলবার ভোর ৪টের সময় বিমানটি মুম্বই বিমানবন্দরে নামে। এরপর কাগজপত্র সংক্রান্ত কাজ সেরে মুম্বই বিমানবন্দর থেকে বেরিয়ে যেতে দেখা যায় যাত্রীদের অনেককে।

যাঁরা ফ্রান্সে রয়ে আশ্রয় চেয়ে আবেদন জানিয়েছেন এবং সেখানে রয়ে গিয়েছেন, তাঁদের প্যারিসে 'স্পেশ্যাল জোনে' স্থানান্তরিত করা হয়েছে। তাঁদের আবেদন বিবেচনা করে দেখা হবে।

অভিযুক্ত ফ্লাইট
'Hai Taiyaar Hum': ২৮ ডিসেম্বর নাগপুর থেকে লোকসভা নির্বাচনে কংগ্রেসের প্রচার শুরু

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in