প্রতিটি দেশ চায় জ্বালানি কম দামে কিনতে - রাশিয়া থেকে তেল আমদানি প্রসঙ্গে জয়শঙ্করের যুক্তি

তিনি বলেন, ‘বিশ্বের প্রতিটি দেশ চায় জ্বালানি কমদামে কিনতে। সেই কাজই করেছে ভারত। আর বিশ্ব বাজারে তেলের দাম বেড়েই চলেছে। মধ্যপ্রাচ্যের দেশ গুলি থেকে ইউরোপীয় দেশগুলি বর্তমানে বেশি তেল কিনছে।
রাশিয়া থেকে তেল আমদানির কারণ জানালেন এস জয়শঙ্কর
রাশিয়া থেকে তেল আমদানির কারণ জানালেন এস জয়শঙ্করগ্রাফিক্স সুমিত্রা নন্দন

রাশিয়া থেকে তেল আমদানির কারণ স্পষ্ট করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি কার্যত পশ্চিমী দুনিয়ার উদ্দেশ্য করে একাধিক যুক্তি দেন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর থেকেই ভারত রাশিয়া থেকে তেল কিনতে আগ্রহী হয়। যা নিয়ে পশ্চিমী দুনিয়ার কড়া সমালোচনার মুখে পড়তে হয় ভারতকে। মঙ্গলবার থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে এক অনুষ্ঠানে তিনি বলেন, "আজকের এই পরিস্থিতি যেখানে প্রতিটি দেশ তাদের নাগরিকদের জন্য উপযুক্ত চুক্তি করার চেষ্টা করবে এবং জ্বালানির উচ্চমূল্য যাতে নাগরিকদের উপর প্রভাব না ফেলতে পারে সেই চেষ্টাই করবে। ঠিক এটাই আমরা করছি।"

তাঁর কথায় - মধ্যপ্রাচ্যের দেশ গুলি থেকে ইউরোপীয় দেশগুলি বর্তমানে বেশি তেল কিনছে। যারা আগে ভারতে তেল সরবরাহ করত। তাদের তুলনায় রাশিয়া কম অর্থে ভারতে তেল রপ্তানি করতে রাজি হয়েছে’।

পাশাপাশি তিনি আরও বলেন - বিশ্বের এখন যা পরিস্থিতি তাতে প্রতিটি দেশ তার নাগরিকের স্বার্থেই কথাই ভাববে। তাই রাষ্ট্রগুলিও সবথেকে বেশি লাভজনক বাণিজ্যিক চুক্তির দিকেই পা বাড়াবে। তবে কেউ যদি ভাবে ভারত রক্ষণাত্মক পদক্ষেপ নিচ্ছে তাহলে ভুল করছে। ভারত চিরকাল সৎ পথে কাজ করেছে। ভারতবাসীর মাথাপিছু বার্ষিক আয় ২০০০ মার্কিন ডলার। তাই অতিরিক্ত অর্থ প্রদান করতে পারবে না জ্বালানি কেনার জন্য।

উল্লেখ্য, রয়টার্সের তথ্যে দেখা যাচ্ছে ইউক্রেন যুদ্ধের পর থেকেই ভারতে রাশিয়ান তেলের আমদানি বেড়েছে। জুন মাসে ভারত প্রতিদিন ৯ লক্ষ ৫০ হাজার ব্যারেল তেল কিনেছে রাশিয়া থেকে।

রাশিয়া থেকে তেল আমদানির কারণ জানালেন এস জয়শঙ্কর
পোল্যান্ড, বুলগেরিয়ার পর লাটভিয়াতে গ্যাস সরবরাহ বন্ধ করল রাশিয়া - শীতকাল আসন্ন, আতঙ্কে ইউরোপ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in