গণতন্ত্রের মানদণ্ড নিশ্চিত করতে ভারতকে নির্দেশ মার্কিন কংগ্রেসের

কৃষকরা যাতে শান্তিপূর্ণ আন্দোলন চালানোর জন্য ইন্টারনেট পরিষেবা থেকে বঞ্চিত না হন, সেদিকে বিশেষ খেয়াল রাখার কথা বলা হয়েছে।
গণতন্ত্রের মানদণ্ড নিশ্চিত করতে ভারতকে নির্দেশ মার্কিন কংগ্রেসের
তিন কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে আন্দোলনরত কৃষকরাফাইল ছবি

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষক আন্দোলন শুরু হওয়ার পর এই প্রথম মার্কিন কংগ্রেসের শীর্ষ নেতারা গণতান্ত্রিক উপায়ে কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলন করতে দেওয়ার কথা জানিয়েছেন। এমনকী, কৃষকরা যাতে শান্তিপূর্ণ আন্দোলন চালানোর জন্য ইন্টারনেট পরিষেবা থেকে বঞ্চিত না হন, সেদিকে বিশেষ খেয়াল রাখার কথাও বলেছেন।

মার্কিন ডেমোক্রেটিক কংগ্রেস সদস্য তথা কংগেশনাল ইন্ডিয়া ককাস-এর সহ-সভাপতি ব্র্যাড শেরমান জানিয়েছেন, তিনি রিপাবলিকান সহ-সভাপতি, কংগ্রেস সদস্য স্টিভ শ্যাবট এবং ভাইস চেয়ার কংগ্রেসম্যান রো খান্নার সঙ্গে একটি বৈঠকের ডাক দিয়েছেন। যাতে তাঁরা মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতে রাষ্ট্রদূত তরণজিৎ সিং সন্ধুর সঙ্গে কৃষক আন্দোলনের বিষয়টি নিয়ে কথা বলেন। উল্লেখ্য, এই প্রথমবার ভারতের কৃষক আন্দোলনের মতো ইস্যু নিয়ে ককাসের সঙ্গে কথা বলবেন মার্কিন হাউজ অফ রিপ্রেজেনটেটিভ।

শেরমান জানিয়েছেন, 'আমি ভারত সরকারের কাছে আবেদন করেছি, যাতে গণতান্ত্রিক উপায়ে শান্তিপূর্ণভাবে কৃষকরা আন্দোলন চালিয়ে যেতে পারেন। এবং ইন্টারনেট পরিষেবা যেন বন্ধ করা না হয়, এমনকী, কৃষকদের পাশাপাশি সাংবাদিকরাও যাতে নিজেদের কাজ চালিয়ে যেতে পারেন। ভারতের সব বন্ধু দেশ আশা করছে, এই বিষয়টি নিয়ে দু'পক্ষই যেন সহমত হয়ে কোনও সিদ্ধান্ত নেয়।

অন্যদিকে, মাকিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত সান্ধু টুইট করে জানিয়েছেন, '১১৭ তম কংগ্রেসে ভারতীয় ও ভারতীয় আমেরিকানদের সদস্যদের বৈঠকে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। দু'দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও শক্তিশালী করতে সবরকম চেষ্টা করা হচ্ছে।'

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in