Lay Off: ট্যুইটারের পর এবার 'টেসলা'তেও কর্মী ছাঁটাই করতে চলেছেন এলন মাস্ক

গত জুলাই মাসেই টেসলার আধিকারিকদের ‘সমস্ত নিয়োগ প্রক্রিয়া স্থগিত’ ও ‘১০ শতাংশ কর্মী’ ছাঁটাইয়ের কথা বলেছিলন মাস্ক।
এলন মাস্ক
এলন মাস্কফাইল চিত্র - সংগৃহীত

এমনিতেই নিয়োগ প্রক্রিয়া স্থগিত। ২০২২ সালে কোম্পানির শেয়ার ৬০ শতাংশের নীচে নেমে এসেছে। এই পরিস্থিতিকে টেসলা (Tesla Inc) থেকে ১০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের প্রস্তুতি নিচ্ছে এলন মাস্কের কোম্পানি। সূত্রের খবর, নতুন বছরের শুরুতে এই ছাঁটাই প্রক্রিয়া শুরু হবে।

টুইটারের (Twitter) দায়িত্ব নেওয়ার পর সংস্থার আর্থিক মন্দায় হ্রাস টানতে ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করেছেন এলন মাস্ক (Elon Musk)। এজন্য সমালোচনার মুখেও পড়তে হয়েছে তাঁকে। টুইটার থেকে অনেকেই তাঁর পদত্যাগের দাবিও তুলেছেন। এই পরিস্থিতিতে আবার টেসলা থেকে কর্মী ছাঁটাইয়ের খবর, নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছে।

ফোর্বসে প্রকাশিত তথ্য অনুযায়ী, আগামী মাস থেকে শুরু হওয়া নতুন আর্থিক ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ ২০২৩) পুরনো কর্মী ছাঁটাই এবং নতুন কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে টেসলা। সংস্থার ১০ শতাংশ কর্মী ছাঁটাই করা হবে বলেই জানা গিয়েছে।

ডিসেম্বরের শুরুতে শেয়ার মার্কেটে টেসলার স্টক ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। গত সপ্তাহে টেসলার স্টক গত দুই বছরে সর্বনিম্ন দাঁড়িয়েছে। সংস্থার আর্থিক মন্দা রুখতেই বড় সিদ্ধান্ত নিয়েছেন টেসলার কর্নধর এলন মাস্ক।

জানা যাচ্ছে, গত জুলাই মাসেই টেসলার আধিকারিকদের ‘সমস্ত নিয়োগ প্রক্রিয়া স্থগিত’ ও ‘১০ শতাংশ কর্মী’ ছাঁটাইয়ের কথা বলেছিলন মাস্ক। তবে, সেসময় নিয়োগ প্রক্রিয়া স্থগিত হলেও, কর্মী ছাঁটাই করেনি বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী সংস্থা- টেসলা।

গত ১৫ ডিসেম্বর বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তকমা হারিয়েছেন এলন মাস্ক। তাঁর জায়গায় উঠে এসেছেন বার্নার্ড আর্নল্ট। মূলত, টেসলার (Tesla Inc) শেয়ারের দাম কমে যাওয়ায় বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির শিরোপা হারান মাস্ক।

প্রসঙ্গত, গত কয়েক মাস আগে ৪৪ বিলিয়ন ডলার খরচ করে টুইটার অধিগ্রহণ, ৫০ শতাংশ কর্মী ছাঁটাই, ওয়াশিংটন পোস্টের সাংবাদিকসহ একাধিক সাংবাদিকের ট্যুইটার হ্যান্ডেল সাসপেন্ড করায় সমালোচনার মুখে পড়েছেন এলন মাস্ক। তাঁকে সতর্ক করেছে ইউরোপীয় ইউনিয়নও। ফলে মাস্কের ভাবমূর্তি অনেকটাই ক্ষতি হয়েছে। আর, এর প্রভাব পড়েছে তাঁর ব্যবসার উপর।

এলন মাস্ক
গণভোটে হেরে মত বদল এলন মাস্কের, এবার ভোট দেবেন কেবল ব্লু-টিক ধারীরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in