Ecuador: শিক্ষায় বরাদ্দ বৃদ্ধি, মূল্যবৃদ্ধি রোধ সহ একাধিক দাবিতে বিক্ষোভ - বন্ধ হতে পারে তেল উৎপাদন

এই আন্দোলনের নেতা লিওনিডাস ইজা জানিয়েছেন, বিক্ষোভ চলাকালীন তাঁরা খাবার এবং জরুরি পণ্য সরবরাহের জন্য রাস্তা আংশিক খোলা রাখছেন।
আন্দোলনের নেতা লিওনিডাস ইজা
আন্দোলনের নেতা লিওনিডাস ইজাছবি সৌজন্য লিওনিডাস ইজার ট্যুইটার হ্যান্ডেল

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তেল উৎপাদন স্থগিত করতে পারে ইকুয়েডর। একথা জানিয়েছে সে দেশের জ্বালানি ও খনি মন্ত্রণালয়। দেশব্যাপী আদিবাসীদের বিক্ষোভ এবং অবরোধের জেরে এই মুহূর্তে বিপর্যস্ত ইকুয়েডর। বিক্ষোভে এখন পর্যন্ত পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে এবং বেশ কয়েকজন আহত হয়েছে।

এই মুহূর্তে ইকুয়েডরের ৬টি প্রদেশে প্রেসিডেন্ট গুলিয়ারমো লাসোর পদত্যাগের দাবিতে বিক্ষোভ চলছে। গত শনিবারই তিনি জরুরি অবস্থা প্রত্যাহার করেছেন এবং বিদ্রোহীদের সঙ্গে আলোচনায় বসেছেন। গত দু’সপ্তাহ ধরে ইকুয়েডরে বিক্ষোভ চলছে। মূলত গ্যাসোলিনের দাম কমানো, কৃষি দ্রব্যের মূল্য হ্রাস, মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ, শিক্ষায় অর্থ বরাদ্দ বৃদ্ধি প্রভৃতি দাবিতে এই আন্দোলন চলছে।

এই আন্দোলনের নেতা লিওনিডাস ইজা জানিয়েছেন, বিক্ষোভ চলাকালীন তাঁরা খাবার এবং জরুরি পণ্য সরবরাহের জন্য রাস্তা আংশিক খোলা রাখছেন। কারণ রাজধানী শহর থেকে কম খাদ্য সরবরাহর অভিযোগ এসেছে।

দেশের আমাজন অঞ্চলে সড়ক অবরোধ এবং তেলের কূপ দখলের কারণে হাইড্রোকার্বন সেক্টর মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। জিংহুয়া বার্তা সংস্থা মন্ত্রণালয়কে উদ্ধৃত করে একথা জানিয়েছে।

ইকুয়েডরের জ্বালানী মন্ত্রী জেভিয়ার ভেরা জানিয়েছেন, "এই অবস্থা চলতে থাকলে, ভাঙচুর, তেলের কূপ দখল এবং রাস্তা বন্ধ জারি থাকলে, আগামী ৪৮ ঘন্টার মধ্যে দেশের তেল উৎপাদন স্থগিত হয়ে যাবে। তেল উত্তোলন বজায় রাখার জন্য প্রয়োজনীয় সরবরাহ এবং ডিজেল পরিবহন করা সম্ভব হয়নি।"

গত দুই সপ্তাহ ধরে একটানা বিক্ষোভের কারণে তেল উৎপাদন ১.৩ মিলিয়ন ব্যারেলেরও বেশি কমে গেছে। ইকুয়েডরের রাষ্ট্রীয় তেল কোম্পানি পেট্রোকুয়েডর ১০,৬১,৮৭৫ ব্যারেল অপরিশোধিত তেল উৎপাদনের ক্ষতির সাথে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এই দেশে কর্মরত অন্যান্য তেল কোম্পানিগুলি বর্তমান আদিবাসীদের বিক্ষোভের কারণে ২,৭২,২২৩ ব্যারেল তেল উৎপাদনের ক্ষতির কথা জানিয়েছে।

এখনও পর্যন্ত বিক্ষোভের কারণে ১,১৭৬টি তেল কূপ উৎপাদন বন্ধ করতে বাধ্য হয়েছে। যার মধ্যে ৯৯৬টি পেট্রোকুয়েডরের এবং ১৮০টি অন্যান্য কোম্পানির।

ইকুয়েডরের প্রধান রপ্তানি পণ্য অপরিশোধিত তেল, যার বিক্রয় মূল্য রাষ্ট্রীয় বাজেটের একটি গুরুত্বপূর্ণ অংশ।

বিক্ষোভটি দক্ষিণ আমেরিকার দেশটির বৃহত্তম আদিবাসী সংগঠন ইকুয়েডরের আদিবাসী জাতীয়তাবাদীদের কনফেডারেশন দ্বারা ডাকা হয়েছে। সরকারের কাছ থেকে ধারাবাহিক অর্থনৈতিক ও সামাজিক ছাড়ের দাবিতে আদিবাসীরা এই আন্দোলন করছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in