ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান, সুনামি সতর্কতা জারি

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান, সুনামি সতর্কতা জারি
ছবি প্রতীকী সংগৃহীত

ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান। শনিবার জাপানের উত্তর-পূর্ব অঞ্চলে অনুভূত হওয়া ওই ভূমিকম্পের রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.২। এই ভয়াবহ ভূমিকম্পে এখনও পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া না গেলেও এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

সংবাদ সংস্থা সূত্রে খবর, উত্তর-পূর্ব জাপানের মিয়াগি অঞ্চলে প্রশান্ত মহাসাগরীয় জলস্তরে স্থানীয় সময় সন্ধ‍্যা ৬টা ৯ মিনিটে এই কম্পন অনুভূত হয়েছে। মহাসাগরের প্রায় ৬০ কিমি গভীরে এই কম্পন অনুভূত হয়েছে। জাপানের আবহাওয়া দপ্তর ওই এলাকায় সুনামি সতর্কতা জারি করেছে।

এই প্রাকৃতিক দুর্যোগে প্রাথমিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। কিন্তু যেহেতু জাপানের ভূমিকম্প প্রবণ এলাকাগুলোর মধ্যে মিয়ামি অন‍্যতম, তাই ওই অঞ্চলের পারমাণবিক কেন্দ্রটি কোনোভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানা গেছে।

সুনামি সতর্কতা জারি হওয়ায় তা উসকে দিচ্ছে এক দশক আগের ভয়াবহ স্মৃতি। ২০১১ সালের ১১ মার্চ বিধ্বংসী ভূমিকম্পে তছনছ হয়ে গিয়েছিল জাপান। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৯। এই ভূমিকম্পের পর শুরু হয়েছিল সুনামী। এছাড়াও গত মাসেই শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছিল এই মিয়াগি অঞ্চল। সেই ভূমিকম্পে কারো মৃত্যু না হলেও আহত হয়েছিলেন অনেকেই।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in