Donald Trump: ফ্লোরিডার বাড়িতে তল্লাশি অভিযান চালিয়েছে FBI - অভিযোগ ডোনাল্ড ট্রাম্পের

ট্রাম্প জানিয়েছেন, ফ্লোরিডায় তাঁর বাড়িতে এফবিআই "অভিযান" চালিয়েছে। এই অভিযানের সময় বাড়িতে ছিলেন না ডোনাল্ড ট্রাম্প। যদিও এই অভিযানের বিষয়ে এফবিআই বা মার্কিন বিচার বিভাগ কোনো মন্তব্য করেনি।
ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্পফাইল ছবি- সংগৃহীত

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে তল্লাশি চালিয়েছে এফবিআই। ট্রাম্প জানিয়েছেন, ফ্লোরিডায় তাঁর বাড়িতে এফবিআই "অভিযান" চালিয়েছে। এই অভিযানের সময় বাড়িতে ছিলেন না ডোনাল্ড ট্রাম্প। যদিও এই অভিযানের বিষয়ে এফবিআই বা মার্কিন বিচার বিভাগ কোনো মন্তব্য করেনি।

সোমবার এক বিবৃতিতে তিনি জানান, "ফ্লোরিডার পাম বিচে আমার সুন্দর বাড়ি মার-এ-লাগো-তে এফবিআই এজেন্টদের একটি বড় দল তল্লাশি অভিযান চালিয়েছে এবং বর্তমানে সেই অভিযান চলছে।" ট্রাম্প তার রাজনৈতিক অ্যাকশন কমিটির মাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে সোমবার যোগ করেছেন --'আমেরিকাকে বাঁচান'।

এই তল্লাশি অভিযানকে ‘অভূতপূর্ব’ বলে মনে করছে মার্কিন রাজনৈতিক মহল। এই প্রথম কোনো প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বাড়িতে এফবিআই তল্লাশি চালিয়েছ। এমনকি ওয়াটারগেট কেলেঙ্কারিতে পদ ছাড়ার পর প্রাক্তন রাষ্ট্রপতি রিচার্ড নিক্সনের বাড়িতেও কখনও তল্লাশি অভিযান চালানো হয়নি। সেই দিকে থেকে এই ঘটনা কার্যত নজিরবিহীন।

মার্কিন আইন বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ধরণের অনুসন্ধানের কারণ দুটি অপরিহার্য ভিত্তিতে একজন ফেডারেল বিচারককে স্পষ্ট করতে হয়। প্রথমত, কোনো অপরাধ সংগঠিত হয়েছে এবং সেই কারণে তদন্ত করা হচ্ছে। অথবা, সংশ্লিষ্ট ঘটনার প্রমাণ তল্লাশির জায়গা থেকে পাওয়া যেতে পারে।

ট্রাম্পের রাষ্ট্রপতির মেয়াদে অফিসিয়াল রেকর্ডের ভুল ব্যবস্থাপনার কারণে এই অভিযান চালানো হতে পারে। কারণ পদ ছাড়ার আগে তিনি সরকারি নথিপত্রের ১৫ টি বাক্স সঙ্গে নিয়ে যান। যা তাঁর সরকারি নথি হিসেবে রেখে যাওয়া উচিৎ ছিল। এছাড়াও বেশ কিছু নথি তিনি টয়লেটে ফ্লাশ করে নষ্ট করেছিলেন বলে অভিযোগ।

২০২০ সালের রাষ্ট্রপতি নির্বাচনে বর্তমান রাষ্ট্রপতি জো বিডেনের কাছে পরাজিত হন ডোনাল্ড ট্রাম্প। যে নির্বাচনের ফলাফলকে পালটে দেওয়ার জন্য একাধিক প্রচেষ্টা চালিয়েছিলেন ট্রাম্প। যে বিষয়ে একাধিক স্তরে তথ্য পরীক্ষা করা হয়েছে।

গত ৬ জানুয়ারী আমেরিকান রাজধানীতে দাঙ্গা হয়। ওইদিন সরকারিভাবে বিডেনের জয় ঘোষণা হয়। যে ঘটনার তদন্তের অংশ হিসাবে একটি কংগ্রেসনাল সিলেক্ট কমিটি দেখেছে যে বিপুল সংখ্যক মানুষ ট্রাম্পের দ্বারা বিডেনের বিজয়কে আটকাতে এক যৌথ অধিবেশন আটকানোর চেষ্টা করেছিল।

বিচার বিভাগের একজন প্রাক্তন কর্মকর্তার বাড়িতেও তল্লাশি চালিয়েছে এফবিআই। যিনি ট্রাম্পের প্রচেষ্টায় অংশ নিয়েছিলেন এবং সহায়তা করেছিলেন বলে অভিযোগ। এছাড়াও একজন দক্ষিণপন্থী আইনজীবীর ফোন বাজেয়াপ্ত করা হয়েছে। তিনি বিশেষ কিছু সাংবিধানিক ধারার মাধ্যমে প্রাক্তন রাষ্ট্রপতির নির্বাচনী ফলাফলকে চ্যালেঞ্জ করতে উত্সাহিত করেছিলেন বলে মনে করা হয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in