ব্রিটিশ সংসদে তিন কৃষি আইন বিরোধী আন্দোলন নিয়ে আলোচনা - কড়া প্রতিক্রিয়া ভারতের

ব্রিটিশ সংসদে বিতর্কিত তিন কৃষি আইন নিয়ে আলোচনা করায় ক্ষুব্ধ ভারত সরকার। কেন্দ্রের অভিযোগ, এই আলোচনা "অন‍্যায‍্য এবং উদ্দেশ্যমূলক"।
ব্রিটিশ সংসদে তিন কৃষি আইন বিরোধী আন্দোলন নিয়ে আলোচনা - কড়া প্রতিক্রিয়া ভারতের
ব্রিটিশ সংসদে বিতর্কিত তিন কৃষি আইন নিয়ে আলোচনাতনমনজিত সিং দেশী এমপির ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ব্রিটিশ সংসদে বিতর্কিত তিন কৃষি আইন নিয়ে আলোচনা করায় ক্ষুব্ধ ভারত সরকার। কেন্দ্রের অভিযোগ, এই আলোচনা "অন‍্যায‍্য এবং উদ্দেশ্যমূলক"। ইতিমধ্যেই এই আলোচনার কারণে ভারতে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ‍্যালেক্স এলিসকে তলব করেছেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

বিদেশ সচিব জানিয়েছেন, "যুক্তরাজ্যের সংসদে এই বিষয় নিয়ে বিতর্কের অর্থ অন্য একটি গণতান্ত্রিক দেশের রাজনীতিতে স্থূল হস্তক্ষেপ।" বিদেশ মন্ত্রক থেকে জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শ্রিংলা হাইকমিশনারকে জানিয়েছেন, "কোনো বিষয়কে ভুলভাবে উপস্থাপনের মাধ্যমে ভোটব্যাঙ্কের রাজনীতি চর্চা করা থেকে বিরত থাকা উচিত ব্রিটিশ সাংসদের, বিশেষ করে যখন তা অন‍্য কোনো গণতান্ত্রিক দেশের আভ্যন্তরীণ বিষয়।"

বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের দাবিতে একশো দিনেরও বেশি সময় ধরে আন্দোলন চালাচ্ছেন দেশের লক্ষ লক্ষ কৃষক। কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের মতো ভারতের প্রতিবেশী দেশের একাধিক সাংসদ কৃষকদের এই আন্দোলনকে সমর্থন জানিয়েছেন।

গত সপ্তাহে সাংবাদিকদের কাছে এলিস জানিয়েছিলেন, নির্বাচিত প্রতিনিধিরা সংসদে কৃষি আইন নিয়ে আলোচনা করলেও, তার মানে এটা নয় যে তা সরকারের অবস্থান। বিশ্বের দরবারে ভারতের গুরুত্ব বাড়ছে, ফলে ভারতের যে কোনো বিষয় নিয়ে অন‍্য দেশ আলোচনা করবেই। এই বিষয়গুলো কীভাবে নিয়ন্ত্রণ করবে তা ভারতের এবার ভালো করে জানা উচিত।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in