আমেরিকার হুমকি স্বত্বেও 'বিশেষ ছাড়ে' রাশিয়ার তেল কেনার সুযোগ হাতছাড়া করতে নারাজ দিল্লি

সূত্রের খবর, দু'পক্ষের চুক্তি অনুযায়ী রাশিয়া থেকে ৩০ লক্ষ ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করবে ভারত। এই বিষয়ে ভারতকে সতর্ক করেছে আমেরিকা।
আমেরিকার হুমকি স্বত্বেও 'বিশেষ ছাড়ে' রাশিয়ার তেল কেনার সুযোগ হাতছাড়া করতে নারাজ দিল্লি
গ্রাফিক্স - নিজস্ব

রাশিয়ার একটি তেল সংস্থার সঙ্গে চুক্তি করল ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড। এই চুক্তি রাশিয়ার থেকে তেল আমদানি করা নিয়ে বর্তমান পরিস্থিতিতে যথেষ্ট গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে চলেছে বলে মনে করছে কূটনৈতিক মহল।

রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশ। ভ্লাদিমির পুতিনের দেশ থেকে বিশেষ ছাড়ে অপরিশোধিত তেল কেনার বিষয়ে ভারতকে সতর্ক করেছে আমেরিকা। কিন্তু ভারতে জ্বালানির চাহিদা যেহেতু অনেক বেশি, তাই এই ইস্যুতে কোনও রাজনীতি নয়াদিল্লি পছন্দ করবে না বলে জানিয়ে দিয়েছে।

এই পরিস্থিতিতেই এই তেল আমদানির চুক্তি। সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সূত্রের খবর, দু'পক্ষের চুক্তি অনুযায়ী রাশিয়া থেকে ৩০ লক্ষ ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করবে ভারত।

উল্লেখ্য, যে পরিমাণ অপরিশোধিত তেল প্রয়োজন তার অন্তত ৮০ শতাংশ আমদানি করে ভারত। এর মধ্যে রাশিয়া থেকে আমদানি হয় মাত্র তিন শতাংশ। সম্প্রতি ইউক্রেন-রাশিয়া যুদ্ধের আবহে আন্তর্জাতিক বাজারে ব্যারেল প্রতি তেলের দাম ১৩০ ডলার ছাড়িয়ে যায়। তারপর তেলের দামে বিশেষ ছাড় দিয়েছে মস্কো। ভারত সেই সুযোগ হাতছাড়া করতে রাজি নয়, তা স্পষ্ট হয়ে গেল এই চুক্তি থেকে।

সম্প্রতি আমেরিকা অবশ্য জানিয়েছিল, রুশ তেল আমদানির জন্য ভারতের উপরে কোনও নিষেধাজ্ঞা আরোপ হবে না। কিন্তু এটা নয়াদিল্লি ভুল পদক্ষেপ। হুঁশিয়ারি দিয়েছিল আমেরিকা। সাংবাদিক সম্মেলনে হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকির বলেন, 'নিষেধাজ্ঞা জারি হতে পারে বলে আমার মনে হয় না। পাশাপাশি ভাবতে হবে এই মুহূর্তে ইতিহাস লেখা হলে কে কোন পক্ষে থাকবে।'

তাঁর মতে, রাশিয়ার নেতৃত্বকে সমর্থনের অর্থ তাদের আগ্রাসনকেও সমর্থন করা। তার পরিণতি ভয়ংকর।

আমেরিকার হুমকি স্বত্বেও 'বিশেষ ছাড়ে' রাশিয়ার তেল কেনার সুযোগ হাতছাড়া করতে নারাজ দিল্লি
রাশিয়া থেকে অপরিশোধিত তেল কেনার ব্যাপারে ভারতকে 'প্রচ্ছন্ন' হুমকি আমেরিকার!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in