আরএসএস-বিজেপি যোগ আছে এমন ডেমোক্র্যাটদের বাইডেন প্রশাসনের বাইরে রাখা হল

আরএসএস-বিজেপি যোগ আছে এমন ডেমোক্র্যাটদের বাইডেন প্রশাসনের বাইরে রাখা হল
জো বিডেন ও কমলা হ্যারিসফাইল ছবি সংগৃহীত

বাইডেন প্রশাসনে জায়গা করে নিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত প্রায় ২০ জন আমেরিকান। যার মধ্যে ১৩ জন মহিলা রয়েছেন। অভিযোগ, এর মধ্যে থেকে আবার আরএসএস-বিজেপি যোগ আছে এমন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের বের করে দেওয়া হয়েছে। একটি রিপোর্ট অনুসারে, এই তালিকায় সোনাল শাহ ও অমিত জানি নামে দুই ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান রয়েছেন।

তাঁদের সঙ্গে আরএসএস ও বিজেপি যোগ থাকায় বাইডেন প্রশাসনের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোনাল শাহের বাবা বিজেপি-ইউএসএ ওভারসিজের প্রেসিডেন্ট ছিলেন এবং আরএসএসের 'একাল বিদ্যালয়া'র প্রতিষ্ঠাতা ছিলেন। এই প্রতিষ্ঠানের জন্য শাহ অর্থ সংগ্রহও করেছিলেন বলে খবর। অন্যদিকে, অমিত জানি 'নেম বাইডেন' প্রচারের 'মুসলিম আউটরিচ'-এর কোঅর্ডিনেটর ছিলেন। খবর, তাঁর পরিবার প্রধানমন্ত্রী মোদি ও অন্যান্য বিজেপি নেতাদের ঘনিষ্ঠ।

সূত্রের খবর, আরএসএস-বিজেপি যোগ থাকার কারণেই বাইডেনের টিম থেকে তাঁদের বে করে দেওয়া হয়েছে। কারণ, ইন্ডিয়ান-আমেরিকান সংস্থাগুলোর তরফে নতুন এই টিমকে সরিয়ে রাখার আবেদন করা হয়েছিল।

উল্লেখ্য, ডেমোক্র্যাটরা বিজেপি-আরএসএস যোগের থেকে নিজেদের সরকারকে দূরে সরিয়ে রাখার ব্যাপারে যথেষ্ট সতর্ক। কারণ, নিজেদের সরকারে তাঁরা 'হিন্দুত্ব' নিয়ে অতিরিক্ত মাথা ঘামাতে চায় না। আপাতত বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্তে তেমনটাই মনে হচ্ছে বলে রিপোর্টটিতে আরও উল্লেখ করা হয়েছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in