ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সংগৃহীত

Crypto: মার্কিন যুক্তরাষ্ট্রে 'দেউলিয়া' ঘোষণার আবেদন ক্রিপ্টো বিনিময় সংস্থা বিট্রেক্স-এর

আদালতে পেশ করা তথ্য অনুসারে, এই সংস্থার সঙ্গে ১ লক্ষেরও বেশি পাওনাদার রয়েছে, যার আনুমানিক দায় এবং সম্পদ মিলিতভাবে ৫০০ মিলিয়ন ডলার থেকে ১ বিলিয়ন ডলারের মধ্যে রয়েছে।

ক্রিপ্টো বিনিময় সংস্থা বিট্রেক্স (Bittrex) মার্কিন যুক্তরাষ্ট্রে নিজেদের ‘দেউলিয়া’ ঘোষণা করার জন্য আবেদন করেছে। কয়েকমাস আগেই এই সংস্থা তাদের কাজকর্ম বন্ধ করার কথা জানিয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (SEC) এর আগে বিট্রেক্স-এর বিরুদ্ধে মামলা করে। আদালতে পেশ করা তথ্য অনুসারে, এই সংস্থার সঙ্গে ১ লক্ষেরও বেশি পাওনাদার রয়েছে, যার আনুমানিক দায় এবং সম্পদ মিলিতভাবে ৫০০ মিলিয়ন ডলার থেকে ১ বিলিয়ন ডলারের মধ্যে রয়েছে।

সোমবার ক্রিপ্টো এক্সচেঞ্জ জানিয়েছে, "আগেই ঘোষণা করা হয়েছিল যে Bittrex Inc. মার্কিন যুক্তরাষ্ট্রে ৩০ এপ্রিল থেকে সমস্ত কার্যক্রম বন্ধ করে দেবে। আমরা এখন ডেলাওয়্যারের ফেডারেল আদালতে একাদশ অধ্যায় অনুসারে দেউলিয়া ঘোষণার আবেদন জানাতে চলেছি।"

সংস্থা জানিয়েছে, এই পদক্ষেপটি বিট্রেক্স গ্লোবালকে প্রভাবিত করবে না এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে তার গ্রাহকদের জন্য স্বাভাবিক হিসাবে কাজ চালিয়ে যাবে।

বিট্রেক্স জানিয়েছে, "যে সমস্ত গ্রাহকরা এপ্রিলের শেষের আগে প্ল্যাটফর্ম থেকে তাদের জমা তোলেননি, তাদের জন্য আপনার তহবিলগুলি নিরাপদ এবং সুরক্ষিত থাকবে এবং আমাদের প্রধান অগ্রাধিকার হল আমাদের গ্রাহকদের সম্পূর্ণ করা নিশ্চিত করা।"

যদিও দেউলিয়া আদালত চূড়ান্তভাবে সিদ্ধান্ত নেবে যে কোন পদ্ধতির মাধ্যমে আমাদের গ্রাহকদের দ্বারা দাবি করা সেই অর্থ বিতরণ করা যেতে পারে। "আমরা আদালতকে যত তাড়াতাড়ি সম্ভব সেই অ্যাকাউন্টগুলি সক্রিয় করতে বলতে চাই যাতে গ্রাহকরা প্রয়োজনীয় নিয়ন্ত্রক প্রয়োজনীয়তাগুলি পূরণ করে তহবিল ফেরত নিতে পারে"।

ইউএস এসইসি ১৭ এপ্রিল বিট্রেক্সের বিরুদ্ধে মামলা করে এবং প্রাক্তন সিইও উইলিয়াম শিহারার বিরুদ্ধে অভিযোগ করে।

বিট্রেক্স এসইসির অভিযোগ অস্বীকার করেছে, বলেছে যে তার প্ল্যাটফর্মে ক্রিপ্টো সম্পদগুলি সিকিউরিটিজ বা বিনিয়োগ চুক্তি নয়।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

logo
People's Reporter
www.peoplesreporter.in