Colombia: রাষ্ট্রপতি নির্বাচনে বাম জোটের চমক, ৪০ শতাংশের বেশি ভোট পেয়ে শীর্ষে গুস্তাভো পেত্রো

কলম্বিয়ার রাষ্ট্রপতি নির্বাচনে ইতিহাস তৈরি করলো বাম জোট। নির্বাচনের ৯৮ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে শীর্ষে রয়েছেন বাম জোট ‘প্যাক্টো হিস্টোরিকা’ বা ‘হিস্টোরিক প্যাক্ট’ মনোনীত প্রার্থী গুস্তাভো পেত্রো।
বাম জোটের প্রার্থী গুস্তাভো পেত্রো
বাম জোটের প্রার্থী গুস্তাভো পেত্রোফাইল ছবি গ্রাফিক্স সুমিত্রা নন্দন

কলম্বিয়ার রাষ্ট্রপতি নির্বাচনে ইতিহাস তৈরি করলো বাম জোট। রবিবার অনুষ্ঠিত এই নির্বাচনের ৯৮ শতাংশ ভোট গণনার পর দেখা গেছে শীর্ষে রয়েছেন বাম জোট ‘প্যাক্টো হিস্টোরিকা’ বা ‘হিস্টোরিক প্যাক্ট’ মনোনীত প্রার্থী গুস্তাভো পেত্রো। তাঁর প্রাপ্ত ভোট ৪০.৩১ শতাংশ। এই প্রথম নির্বাচনে বাম প্রার্থী তৃতীয় স্থান ফেলে দিয়েছেন চরম দক্ষিণপন্থী প্রার্থী ফ্রেডরিকো গুটেরেজকে। দ্বিতীয় স্থানে আছেন রোডোলফো হার্নান্দেজ।

রবিবার কলম্বিয়ায় রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটগ্রহণ করা হয়। যদিও যেহেতু কোনো প্রার্থীই এই নির্বাচনে ৫০ শতাংশ ভোট পাননি তাই আগামী ১৯ আরও একবার নির্বাচনের মুখোমুখি ((Runoff) হতে হবে কলম্বিয়াকে। যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন সর্বাধিক ভোট পাওয়া দুই প্রার্থী গুস্তাভো পেত্রো এবং রোডোলফো হার্নান্দেজ। গতকালের নির্বাচনে রোডোলফো হার্নান্দেজ পেয়েছেন ২৮ শতাংশ ভোট। বুকারমাঙ্গার প্রাক্তন মেয়র হার্নান্দেজ ‘লিগ অফ অ্যান্টি করাপশন রুলস’ জোটের প্রার্থী। অন্যদিকে ২৩ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন চরম দক্ষিণপন্থী ‘টিম অফ কলাম্বিয়া’ জোটের প্রার্থী ফ্রেডরিকো গুটেরেজ।

কলম্বিয়ার সংবিধান অনুযায়ী প্রথম রাউন্ডে কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পেলে সর্বাধিক ভোট পাওয়া প্রথম দুজনকে ফের প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। সেই হিসেবে লড়াই এবার পেত্রো এবং হার্নান্দেজের মধ্যে। আগামী ১৯ জুন এই দ্বিতীয় দফার ভোট হবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ৯০-এর দশক থেকে ল্যাটিন আমেরিকার বিভিন্ন দেশে বামপন্থী সরকার প্রতিষ্ঠিত হওয়ার প্রবণতা রয়েছে। ব্রাজিল, আর্জেন্টিনা, বলিভিয়া, চিলে, পেরু, উরুগুয়ে কম বেশি সব দেশেই বাম বা মধ্য-বাম সরকার ক্ষমতায় এসেছে। এর ব্যতিক্রম ছিল কলম্বিয়া। গতকালের নির্বাচনের পর বাম সরকার গঠনের লক্ষ্যে আরও একধাপ এগোলো কলম্বিয়া।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in