আমেরিকার আকাশে চীনা 'গুপ্তচর' বেলুন! আসল রহস্য কী?

আমেরিকার দাবি, বিভিন্ন পরীক্ষার মাধ্যমে জানা যাচ্ছে বেলুনটির সাথে একটি হার্ডওয়্যার যুক্ত রয়েছে। যার মাধ্যমে পরমাণু কেন্দ্রগুলির ওপর নজরদারি চালাচ্ছে চীন। এই কাজ কখনো একটি দেশ করতে পারে না।
মার্কিন আকাশে চীনা বেলুন
মার্কিন আকাশে চীনা বেলুনগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

আমেরিকার আকাশে ফের দেখা গেল চীনা বেলুন। মার্কিন যুক্তরাষ্ট্রের দাবি ওই বেলুনের মাধ্যমে চীন নজরদারি চালাচ্ছে। তবে আমেরিকার এই দাবি মানতে নারাজ জিনপিং-র দেশ।

সাধারণ বেলুনের মতো নয়। দৈত্যাকার আকৃতির। পেন্টাগনের দাবি, আমেরিকার আকাশসীমার শৃঙ্খলা ভঙ্গ করছে চীনা বেলুনটি। বিভিন্ন পরীক্ষার মাধ্যমে জানা যাচ্ছে বেলুনটির সাথে একটি হার্ডওয়্যার যুক্ত রয়েছে। যার মাধ্যমে পরমাণু কেন্দ্রগুলির ওপর নজরদারি চালাচ্ছে চীন। এই কাজ কখনো একটি দেশ করতে পারে না। সেনাবাহিনী চাইলেই গুলি করে বেলুনটি নামাতে পারত। কিন্তু বেলুনের মধ্যে রাসায়নিক পদার্থ থাকতে পারে। যা জনবহুল এলাকার জন্য ক্ষতি। সেই জন্য গুলি করা হয়নি।

চীন অবশ্য আমেরিকার দাবি উড়িয়ে বলেছে, শুধুমাত্র আবহাওয়া সংক্রান্ত গবেষণার জন্য বেলুনটি ব্যবহার করা হচ্ছে। অনিচ্ছাকৃতভাবে বেলুনটি চীনের আকাশ থেকে আমেরিকার আকাশে পাড়ি দিয়েছে।

বেলুনটি প্রায় সমুদ্রপৃষ্ঠ থেকে ১৬ হাজার ফুট উঁচুতে উড়তে থাকে। বেশ কয়েকদিন ধরেই মার্কিন আকাশে এটি দেখা যায়। মূলত উত্তর আমেরিকায় প্রথম দেখা যায়। পরে মন্টানাতে অগ্রসর হয়।

আমেরিকার আকাশে একটি উজ্জ্বল জিনিস দেখতে পেয়ে স্থানীয় বাসিন্দারা অনেকেই প্রথমে বুঝতে পারেননি। তাঁরা ভেবেছিলেন সৌরজগতের কোনো একটি গ্রহকে দেখা যাচ্ছে। দুর্লভ দৃশ্য ভেবে অনেকে ক্যামেরাবন্দীও করেছিলেন। কিন্তু মার্কিন প্রতিরক্ষা মন্ত্রকের তরফ থেকে দাবি করা হয় কোনো গ্রহ নয় ওটা আসলে 'চীনা গুপ্তচর বেলুন'।

বিশেষজ্ঞদের মতে এইভাবে কোনো দেশ অন্য একটি দেশের আকাশসীমায় নিজেদের গবেষণামূলক কাজ চালাতে পারে না। তাও বিনা অনুমতিতে। নিরাপত্তার প্রশ্ন উঠতে পারে। আর বিষয়টি যখন বিশ্বের অন্যতম দুই শক্তিধর দেশের মধ্যে তখন বিশ্ব রাজনীতি কিছুটা হলেও চিন্তিত রয়েছে।

মার্কিন আকাশে চীনা বেলুন
France Strike: ম্যাক্রোঁ সরকারের ‘পেনশন সংস্কার নীতি‘র বিরুদ্ধে ধর্মঘটে ১০ লক্ষের বেশি মানুষ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in