রেড ক্রসের মাধ্যমে ১ মিলিয়ন ডলার ও চিকিৎসা সরঞ্জাম পাঠাতে চায় চিন, নিরুত্তাপ দিল্লি

এদিন চিনা অ্যাম্বাসাডর টুইট করে জানান, চিনা রেডক্রস সোসাইটি ইতিমধ্যেই ভারতীয় রেড ক্রস সোসাইটিকে ১০০টি অক্সিজেন কনসেন্ট্রেটর, ৪০টি ভেন্টিলেটর এবং আরও অনেক সরঞ্জাম পাঠিয়েছে।
রেড ক্রসের মাধ্যমে ১ মিলিয়ন ডলার ও চিকিৎসা সরঞ্জাম পাঠাতে চায় চিন, নিরুত্তাপ দিল্লি
ছবি- রয়টার্স

রাজনৈতিক ও কূটনৈতিক মনোভাব যাই হোক না কেন, ভারতের করোনা মহামারী ঠেকাতে সব রকম সাহায্যের জন্য প্রস্তুত বেজিং। এমন আশ্বাস আগেও দিয়েছিলে চিন। এবার চিনা অ্যাম্বাসাডর সান উইডং টুইট করে ইচ্ছে প্রকাশের কথা জানান। সরাসরি চিনের রেডক্রসের সাহায্যে চিকিৎসা সরঞ্জাম ও ১ মিলিয়ন ডলার দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে বেজিং। তবে চিনের এই প্রস্তাবের জবাবে নয়াদিল্লি এখনও কিছু জানায়নি বলে খবর।

এদিন চিনা অ্যাম্বাসাডর টুইট করে জানান, চিনা রেডক্রস সোসাইটি ইতিমধ্যেই ভারতীয় রেড ক্রস সোসাইটিকে ১০০টি অক্সিজেন কনসেন্ট্রেটর, ৪০টি ভেন্টিলেটর এবং আরও অনেক সরঞ্জাম পাঠিয়েছে। আন্তর্জাতিক রেড ক্রস ফেডারেশন এবং রেড ক্রেসেন্ট সোসাইটির মাধ্যমে এই সরঞ্জাম পাঠানো হয়েছে। গোটা বিশ্বই করোনা আবহে ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। ভারত সেসব নিলেও পাকিস্তান ও চিনের সাহায্যে হাত মেলায়নি।

এদিকে রেডক্রসের মাধ্যমে দেশে চিনা সাহায্য আসা নিয়ে ভারত সরকারের বক্তব্য, 'চিনা রেড ক্রস থেকে ভারতীয় রেড ক্রস কী সাহায্য পাবে না পাবে, তা ভারত সরকার নিয়ন্ত্রণ করে না।' চিনা অ্যাম্বাসাডর টুইট করে লেখেন, 'মানুষের জীবনের থেকে দামী আর কিছুই হতে পারে না। রেডক্রস সোসাইটির কর্মকাণ্ড মানবতার নীতিকে তুলে ধরে এবং মানুষের জীবন বাঁচায়।'

উল্লেখ্য, ভারতকে সাহায্য করতে চেয়ে প্রধানমন্ত্রী মোদিকে চিঠি পাঠিয়েছেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। লাদাখ সমস্যা ভুলে কোভিড মোকাবিলায় চিনের সাহায্য দিল্লি নেয় কিনা, সেটাই দেখার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in