Canada: ভারতের বছরব্যাপী কৃষক আন্দোলনকে উৎসর্গ করে ক্যালেন্ডার প্রকাশিত হল কানাডায়

ভারতে বছরব্যাপী কৃষকদের বিক্ষোভের প্রতি উৎসর্গীকৃত ২০২২ সালের এই ক্যালেন্ডারে কৃষক আন্দোলন সম্পর্কিত গুরুত্বপূর্ণ তারিখ রয়েছে।
প্রকাশিত ক্যালেন্ডার
প্রকাশিত ক্যালেন্ডার ছবি - সংগৃহীত

কানাডার একটি অনলাইন ম্যাগাজিন, যেটি সাধারণ ‘বিকল্প রাজনীতি’-র কথা ছাপায়, তারা একটি বার্ষিক ক্যালেন্ডার প্রকাশিত করেছে। যেখানে কভার ছবিতে রাখা হয়ে ভারতের বছরব্যাপী কৃষক আন্দোলন।

কানাডার সারে শহরে ম্যাগাজিনটি প্রকাশিত করেন আয়োজকরা। ভারতে বছরব্যাপী কৃষকদের বিক্ষোভের প্রতি উৎসর্গীকৃত ২০২২ সালের এই ক্যালেন্ডারে কৃষক আন্দোলন সম্পর্কিত গুরুত্বপূর্ণ তারিখ রয়েছে। এবং ভারত সরকার কিভাবে ৩ টি কৃষি আইন প্রত্যাহার করতে বাধ্য হয়েছে, সেই সম্পর্কেও বিস্তারিত তথ্য রয়েছে।

সাম্প্রতিক কয়লা খনি বিপর্যয়ে মারা যাওয়া শ্রমিক ও ভারতে আন্দোলন চলাকালীন ৭০০ জনের বেশি মৃত কৃষকের জন্য এক মুহূর্ত নীরবতার মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। গত এক বছর ধরে ভারতীয় কৃষকদের জন্য তাদের আওয়াজ তুলেছেন এমন অনেক ব্যক্তিই এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। ক্যালেন্ডারটি ডিজাইন করেছেন ভিপিন কাপুর।

এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন সারে-নিউটন এমপি সুখ ধালিওয়াল এবং সারে-গ্রিনটিম্বার বিধায়ক রচনা সিং ছাড়াও বার্নাবি স্কুলের প্রাক্তন ট্রাস্টি বলজিন্দর কৌর নারাং। বিশিষ্ট পাঞ্জাবি কবি অমৃত দিওয়ানা মঞ্চে কৃষকদের উদ্দেশ্যে কবিতা আবৃত্তি করেন। উপস্থিত ছিলেন মিডিয়া ব্যক্তিত্ব ননি কৌর।

স্কলার হরশরণ সিং পুনিয়া এবং রঘবীর সিং সিরজানা কৃষক আন্দোলনের পটভূমি আলোকপাত করেন এই অনুষ্ঠানে। এছাড়াও উপস্থিত ছিলেন বিশিষ্ট চিত্রশিল্পী জার্নাইল সিং এবং চলচ্চিত্র অভিনেতা বি.কে.এস. রাখরা।

- With IANS inputs

প্রকাশিত ক্যালেন্ডার
Farmers Protest: সংযুক্ত কৃষক মোর্চার বৈঠকে 'দিল্লি চলো' কর্মসূচি স্থগিত রাখার সিদ্ধান্ত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in