Bangladesh: করোনা সংক্রমণ এখন নিয়ন্ত্রণে আছে: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, করোনা সংক্রমণ এখন নিয়ন্ত্রণে আছে। সংক্রমণ এক সময় ৩৩ শতাংশ থাকলেও বর্তমানে তা সাড়ে চার শতাংশে নেমে এসেছে।
Bangladesh: করোনা সংক্রমণ এখন নিয়ন্ত্রণে আছে: স্বাস্থ্যমন্ত্রী
বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকছবি - জি কে সাদিক

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, করোনা সংক্রমণ এখন নিয়ন্ত্রণে আছে। সংক্রমণ এক সময় ৩৩ শতাংশ থাকলেও বর্তমানে তা সাড়ে চার শতাংশে নেমে এসেছে। শুধু সংক্রমণই নয়, একসময় দৈনিক মৃত্যু ৩০০ জনের কাছাকাছি হলেও বর্তমানে তা ২১ জনে নেমে এসেছে। রবিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে ভার্চুয়ালি এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বক্ষণিক নির্দেশনা, স্বাস্থ্য মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয়, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ও গণমাধ্যমসহ সবার সম্মিলিত চেষ্টায় করোনা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে বলেও জাহিদ মালেক জানান। মন্ত্রী জানান, করোনা নিয়ন্ত্রণের অন্যতম আরও একটি কারণ হচ্ছে টিকা।

তিনি আরও জানান, দুই কোটি ৪২ লাখ মানুষকে ইতোমধ্যে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে। আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে এক কোটি ৬০ লাখ জনকে। মোট চার কোটি দুই লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছে। এখনো হাতে মজুত রয়েছে দেড় কোটি ডোজ টিকা।

উল্লেখ্য, বাংলাদেশে চলতি বছরের ২৭ জানুয়ারি ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রদানের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন পর্যন্ত দেশে বিভিন্ন উৎস থেকে বিভিন্ন কোম্পানির মোট পাঁচ কোটি ৫২ লাখ টিকা পাওয়া গেছে।

বাংলাদেশে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার কমে যাওয়ায় গত ১২ সেপ্টেম্বর দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। তবে বিশ্ববিদ্যালয়গুলো এখনও খুলে দেওয়া হয়নি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সাথে এক বৈঠকের মাধ্যমে ২৭ সেপ্টেম্বরের মধ্যে সকল শিক্ষার্থীকে অন্তত এক ডোজ টিকার আওতায় এনে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার এখতিয়ার দেওয়া হয়েছে।

সেই প্রেক্ষিতে ইতোমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলো আবাসিক হল ও ক্যাম্পাস খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করার কাজ শুরু করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in