Australia: বিগত দু'বছরে ৫০% অস্ট্রেলিয়র আর্থিক অবস্থার অবনতি, বেশি ক্ষতিগ্রস্ত মহিলারা - রিপোর্ট

People's Reporter: সমীক্ষা রিপোর্ট জানাচ্ছে, পুরুষদের অনুপাতে বিগত দু’বছরে মহিলাদের আর্থিক পরিস্থিতি বেশি খারাপ হয়েছে। শতকরার বিচারে যা প্রায় ৫৩ শতাংশ। যেখানে পুরুষদের হার ৪৮ শতাংশ।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি আইএএনএস এক্স হ্যান্ডেলের সৌজন্যে

অর্ধেকের বেশি অস্ট্রেলিয়ান মনে করছেন বিগত দু’বছরে তাদের আর্থিক পরিস্থিতির অবনতি হয়েছে। সম্প্রতি প্রকাশিত এক সমীক্ষা রিপোর্ট থেকে একথা জানা গেছে। এই সমীক্ষা রিপোর্ট অনুসারে বিগত দু’বছরে আর্থিক পরিস্থিতির বিচারে পুরুষদের অনুপাতে মহিলারা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন।

নিউজ কর্প অস্ট্রেলিয়া সংবাদপত্রে মঙ্গলবার প্রকাশিত এক সমীক্ষা রিপোর্ট অনুসারে, অস্ট্রেলিয়ার ৫০ শতাংশ মানুষ মনে করেন দু’বছর আগে তাদের অর্থনৈতিক পরিস্থিতি যা ছিল তার চেয়ে অবনতি ঘটেছে। কমপক্ষে ১৬ শতাংশ মানুষ মনে করছেন তাদের অর্থনৈতিক পরিস্থিতি বিগত দু’বছরে ভালো হয়েছে। ৩৪ শতাংশ মানুষ জানিয়েছেন দু’বছর আগে তাদের অর্থনৈতিক পরিস্থিতি যা ছিল এখনও তাই আছে, কোনও পরিবর্তন হয়নি।

সমীক্ষা রিপোর্ট জানাচ্ছে, পুরুষদের অনুপাতে বিগত দু’বছরে মহিলাদের আর্থিক পরিস্থিতি বেশি খারাপ হয়েছে। শতকরার বিচারে যা প্রায় ৫৩ শতাংশ। যেখানে পুরুষদের হার ৪৮ শতাংশ।

সোমবার প্রকাশিত একটি পৃথক নিউজপোল সমীক্ষায় দেখা গেছে বর্তমান শাসক লেবার পার্টি এবং প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের প্রতি ভোটারদের সমর্থন কমে গেছে।

নিউজপোল সমীক্ষা অনুসারে শাসক লেবার পার্টি এবং বিরোধী দলের নভেম্বরের শুরুতে সমর্থনের হার ছিল ৫২ ও ৪৮ শতাংশ এবং অক্টোবরের মাঝামাঝি সময়ে যা ছিল ৫৪ ও ৪৬ শতাংশ তা বর্তমানে ৫০-৫০-এ এসে দাঁড়িয়েছে।

দৈনন্দিন জীবনধারনের খরচ প্রসঙ্গে সোমবার সংসদে প্রশ্ন করা হলে, আলবেনিজ জানান সরকার এই বিষয়কে "অগ্রাধিকারের তালিকায় প্রথম" হিসাবে ঘোষণা করেছে।

তিনি বলেন, "তিনটি অত্যাবশ্যক উপায়ের মাধ্যমে জীবনযাত্রার ব্যয় মোকাবিলা করা যেতে পারে। যার মধ্যে পরিবারের জন্য খরচ কমানো যেতে পারে, শ্রমিকদের জন্য মজুরি বাড়ানো যেতে পারে, অথবা বাজেটকে এক শক্তিশালী ভিত্তির উপর দাঁড় করানো যেতে পারে, এবং আমরা এই তিন অত্যাবশ্যকীয় পথেই চলছি।"

আলবেনিজ এবং কোষাধ্যক্ষ জিম চালমার ডিসেম্বরে মিড-ইয়ার ইকোনমিক অ্যান্ড ফিসকাল আউটলুক (MYEFO) হস্তান্তর করবেন।

শুক্রবার সরকার কর্তৃক প্রকাশিত আর্থিক বিবৃতি অনুসারে, বাজেটের অন্তর্নিহিত নগদ ব্যালেন্স মে মাসে অনুমানের চেয়ে ২০২৩-২৪ আর্থিক বছরের প্রথম চার মাসে A$৯ বিলিয়ন ভাল ফল করেছে।

ছবি প্রতীকী
Global Hunger Index 23: বিশ্ব ক্ষুধা সূচকে ৪ ধাপ নেমে ভারত ১১১তম, ‘ত্রুটিপূর্ণ হিসেব’ দাবি দিল্লির
ছবি প্রতীকী
সারা বিশ্বে প্রতি ১০ জনে ১ জন অভুক্ত! দুর্ভিক্ষের পরিস্থিতি বিশ্বে, সতর্কবার্তা জাতিসংঘের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in