ইয়েমেনে ত্রাণ বিতরণী অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত্যু ৮৫ জনের, আহত ৩২২

রমজান উপলক্ষ্যে স্থানীয় কিছু ব্যবসায়ী দরিদ্রদের টাকা পয়সা দান করার জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। সেই অনুষ্ঠানেই পরিস্থিতি নিয়েন্ত্রণের বাইরে চলে যায়। এর জেরেই এই বিপত্তি ঘটে।
ইয়েমেনে ত্রাণ বিতরণী অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত্যু ৮৫ জনের
ইয়েমেনে ত্রাণ বিতরণী অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত্যু ৮৫ জনেরছবি সৌজন্যে রয়টার্স

খুশির ঈদের আগেই ইয়েমেনের আকাশে কান্নার আর্তনাদ। রমজানের মাসের শেষে ঈদ উপলক্ষে রাজধানী সানায় ত্রান সামগ্রী বিতরণের আয়োজন করেছিল এক সংস্থা। আর, সেই অনুষ্ঠানেই পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছে কমপক্ষ ৮৫ জনের। আহত হয়েছেন ৩২২ জন। বৃহস্পতিবার, সংবাদ সংস্থা এএফপিকে এই তথ্য জানিয়েছেন হুথির কর্মকর্তারা।

হুথির এক নিরাপত্তা আধিকারিক বলেন, সানা শহরের আল-কবুস মার্কেটের পাশে মোইন স্কুলের সামনে ত্রাণ বিতরণের সময় এই পদপিষ্টের ঘটনা ঘটেছে। এই দুর্ঘটনায় কমপক্ষে ৮৫ জন নিহত এবং ৩২২ জনের বেশি আহত হয়েছেন। এর মধ্যে অসংখ্য নারী ও শিশুও রয়েছে।

ইয়েমেনের আল মসিরাহ টিভির রিপোর্ট অনুযায়ী, কমপক্ষে ১৩ জনের অবস্থা এখনও খুবই সংকটনজনক। তাঁরা এখন হাসপাতালে ভর্তি রয়েছেন।

হুথি নিয়ন্ত্রিত ইয়েমেনের স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ব্রিগেডিয়ার আবদেল খালেক আল আঘরি জানান, রমজান উপলক্ষ্যে স্থানীয় কিছু ব্যবসায়ী দরিদ্রদের টাকা পয়সা দান করার জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। সেই অনুষ্ঠানেই পরিস্থিতি নিয়েন্ত্রণের বাইরে চলে যায়। এর জেরেই এই বিপত্তি ঘটে। 

হুথি নিয়ন্ত্রিত ইয়েমেনের সংবাদ সংস্থা সাবা (Saba News Agency) জানিয়েছে, দুর্ঘটনায় নিহত ও আহতদের নিকটবর্তী হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। ভিড় নিয়ন্ত্রণ করার কোনও পর্যাপ্ত ব্যবস্থা ছিল না। ত্রাণ সামগ্রী বিতরণের আয়োজকদের হেফাজতে নেওয়া হয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, ভিড় সামাল দিতে স্কুলের ভিতর চলে গুলিও। গুলি চালানোর সময় তা ইলেকট্রিক তারের গায়ে লাগে এবং বিস্ফোরণ হয়। প্রাণ বাঁচানোর তাগিদে লোকজন ছোটাছুটি করতে শুরু করলে এই বিপর্যয় ঘটে।

দুর্ঘটনার পরেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে একাধিক ছবি, ভিডিও। তাতে দেখা গেছে, স্কুলের মাঠে বহু মানুষ পড়ে রয়েছেন। কেউ বা নিথর আবার কেউ বা সাহায্যের জন্য চিৎকার করে আবেদন করছেন। যদিও, এই ভিডিও-র ফুটেজ যাচাই করেনি এফপি।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকেই ইয়েমেনের রাজধানী সানা হুথিদের নিয়ন্ত্রণে। অপরদিকে সৌদি সমর্থিত ইয়েমেন সরকারের সঙ্গে সংঘাত জারি রয়েছে হুথিদের। এই সংঘর্ষে বিগত কয়েক বছরে অন্তত দেড় লক্ষ মানুষ প্রাণ হারিয়েছেন সেদেশে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in