ন্যাটোর সদস্যপদ চেয়ে আবেদন, বুধবার রাতেই ফিনল্যান্ডের আকাশে রুশ যুদ্ধবিমানের অনুপ্রবেশ

ঘটনার সূত্রপাত, আমেরিকা ও ফিনল্যান্ডের সামরিক বাহিনীর যৌথ মহড়াকে কেন্দ্র করে। রাশিয়ার হুঁশিয়ারিকে অগ্রাহ্য করে চলতি সপ্তাহে ন্যাটো-র সদস্যপদের জন্য আবেদন করে ফিনল্যান্ড।
ন্যাটোর সদস্যপদ চেয়ে আবেদন, বুধবার রাতেই ফিনল্যান্ডের আকাশে রুশ যুদ্ধবিমানের অনুপ্রবেশ
ফ্রাফিক্স - নিজস্ব

প্রাক-বিশ্বযুদ্ধের পর আবার রাশিয়া-ফিনল্যান্ড নিয়ে কার্যত বিশ্বরাজনীতিতে জল্পনা তুঙ্গে উঠেছে। ইউক্রেনের পর এবার ফিনল্যান্ডে সামরিক অভিযানের কথা ভাবছেন পুতিন! বুধবার রাতে ফিনল্যান্ডের আকাশে রুশ যুদ্ধবিমান প্রবেশ করায় উদ্বেগ আরও বাড়িয়ে দিল। যুদ্ধের আশঙ্কা এখনই উড়িয়ে দিচ্ছেনা ইউরোপীয় দেশ গুলি।

ঘটনার সূত্রপাত মূলত, আমেরিকা ও ফিনল্যান্ডের সামরিক বাহিনীর যৌথ মহড়াকে কেন্দ্র করে। রাশিয়ার হুঁশিয়ারিকে অগ্রাহ্য করে চলতি সপ্তাহে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো-র সদস্যপদের জন্য আবেদন করে ফিনল্যান্ড। আর এই বিষয়টি ভালোভাবে নেয়নি রুশ প্রধান। ইউক্রেন রাশিয়ার হুঁশিয়ারিকে অমান্য করে এখন প্রায় ধ্বংসের পথে। ফিনল্যান্ডেরও এমন অবস্থা হবে বলে কেউ কেউ আশঙ্কা প্রকাশ করেছেন।

চলতি বছর ইউক্রেন আক্রমণ নিয়ে বিশ্বের মহাশক্তিধর দেশগুলি বিভিন্নভাগে বিভক্ত হয়েছে। ক্ষতির সম্মুখীন হয়েছে বিশ্ব অর্থনীতি। যুদ্ধের ফলে বিশ্ব বাজারে জ্বালানির মূল্য আকাশছোঁয়া। রুশ বিমানের সীমালঙ্ঘনের বিষয়টি নিয়ে ফিনল্যান্ড সেনাবাহিনী যথেষ্ট তৎপর।

প্রসঙ্গত, কূটনীতিবিদরা মনে করছেন রাশিয়া যদি আবার সামরিক অভিযানের নাম করে যুদ্ধ তাহলে রাশিয়ার সাথে অন্যান্য দেশগুলি আর্থিক সংকটে পড়বে। চলতি বছরে এই নিয়ে মোট দুবার আকাশসীমা লঙ্ঘন করেছে রাশিয়া এমনটাই জানা যাচ্ছে ফিনল্যান্ড সেনা সূত্রে।

তারা আরও জানায় বুধবার সকাল ১০টা ৪০ নাগাত ফিনল্যান্ডের পূর্বদিকের শহরগুলিতে রুশসেনার Mi-17 হেলিকপ্টার লক্ষ্য করা গেছে। এখন দেখার বিষয় এই নিয়ে হোয়াইট হাউস কী বলে! ফিনল্যান্ড সেনাবাহিনীর দাবি তারা রুশ কার্যকলাপের উপর কড়া নজর রাখছে।

ন্যাটোর সদস্যপদ চেয়ে আবেদন, বুধবার রাতেই ফিনল্যান্ডের আকাশে রুশ যুদ্ধবিমানের অনুপ্রবেশ
NATO ইউক্রেনকে অন্তর্ভুক্ত না করেই সাহায্যের কথা বলছে, NATO রাশিয়াকে ভয় পায়: জেলেনস্কি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.