Hate Crime: ক্যালিফোর্নিয়ায় ২০২০-র অনুপাতে ২০২১-এ এশিয়ান বিরোধী ঘৃণামূলক অপরাধের ঘটনা বেড়েছে ১৭৭.৫%

২০২০ সালে ক্যালিফোর্নিয়ায় এশিয়ান বিরোধী ঘৃণামূলক ঘটনা ঘটেছিলো ৮৯ টি। ২০২১ সালে যা বেড়ে দাঁড়িয়েছে ২৪৭। ক্যালিফোর্নিয়ার বিচার বিভাগের এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ফাইল ছবি আইএএনএস ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ায় ২০২০ সালের অনুপাতে ২০২১ সালে এশিয়ান বিরোধী ঘৃণামূলক অপরাধের ঘটনা বেড়েছে ১৭৭.৫ শতাংশ। ২০২০ সালে ক্যালিফোর্নিয়ায় এশিয়ান বিরোধী ঘৃণামূলক ঘটনা ঘটেছিলো ৮৯ টি। ২০২১ সালে যা বেড়ে দাঁড়িয়েছে ২৪৭। ক্যালিফোর্নিয়ার বিচার বিভাগের এক প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

প্রায় ৪০ মিলিয়ন বাসিন্দার আবাসস্থল ক্যালিফোর্নিয়ায়, ২০২১ সালে ১,৭৬৩টি ঘৃণামূলক অপরাধের ঘটনার রিপোর্ট করা হয়েছে। যা ২০২০ থেকে ৩২.৬ শতাংশ বেড়েছে এবং ২০০১ সালের পর থেকে যা সর্বোচ্চ। "ক্যালিফোর্নিয়ায় ২০২১ হেট ক্রাইম" শীর্ষক প্রতিবেদনের উদ্ধৃতি সংবাদসংস্থা জিংহুয়া একথা জানিয়েছে।

কৃষ্ণাঙ্গদের লক্ষ্য করে ঘৃণামূলক অপরাধগুলি সবচেয়ে বেশি বেড়েছে এবং ২০২০ সালে ৪৫৬ থেকে ১২.৫ শতাংশ বেড়ে ২০২১ সালে ৫১৩ হয়েছে। যেখানে হিস্পানিক বা ল্যাটিনো বিরোধী ঘৃণামূলক অপরাধের ঘটনা ২৯.৬ শতাংশ বেড়েছে ২০২০ সালে ১৫২ থেকে ২০২১-এ বেড়ে হয়েছে ১৯৭। মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যৌন অপরাধমূলক ঘৃণাসূচক অপরাধ বেড়েছে ৪৭.৮ শতাংশ। ২০২০ সালে ২০৫ থেকে ২০২১ সালে ৩০৩ হয়েছে।

২০২০ থেকে ২০২১ সাল পর্যন্ত জেলা অ্যাটর্নি এবং নির্বাচিত সিটি অ্যাটর্নিদের দ্বারা বিচারের জন্য দায়ের করা মামলার সংখ্যা ২০২০ থেকে ২০২১ সাল পর্যন্ত ৩০.১ শতাংশ বেড়েছে৷

ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল রব বন্টা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, "আজকের প্রতিবেদনটি অনস্বীকার্যভাবে প্রমাণ করে যে, মহামারী চলাকালীন ঘৃণার যে বহিঃপ্রকাশ আমরা দেখেছি তা স্পষ্টতই উদ্বেগজনক৷ তিনি আরও জানিয়েছেন, ঘৃণামূলক অপরাধের রিপোর্ট এমন পর্যায়ে পৌঁছেছে যা ৯/১১ হামলার পর থেকে এ রাজ্যে দেখা যায়নি৷

বন্টা আরও জানিয়েছেন, "ক্যালিফোর্নিয়ায় ঘৃণার কোনো স্থান নেই, এটা গুরুত্বপূর্ণ যে আমরা এখন আগের চেয়ে অনেক বেশি ঐক্যবদ্ধ থাকি।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in