Afghanistan: তালিবানি দখলদারির প্রায় ৪৫ দিন পর কাজ শুরু সংবাদমাধ্যমে - বিবৃতি AJSC-র

আফগানিস্তানের মিডিয়া গ্রুপ, দ্য আফগান জার্নালিস্ট সেফটি কমিটি (AJSC) জানিয়েছে দেশে তালিবানি দখলদারির প্রায় ৪৫ দিন পর তারা কাজকর্ম শুরু করেছেন।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ছবি সংগৃহীত

আফগানিস্তানের মিডিয়া গ্রুপ, দ্য আফগান জার্নালিস্ট সেফটি কমিটি (AJSC) জানিয়েছে দেশে তালিবানি দখলদারির প্রায় ৪৫ দিন পর তারা কাজকর্ম শুরু করেছেন।

শনিবার গ্রুপের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, দেশে রাজনৈতিক এবং প্রশাসনিক পরিবর্তনের পরে আফগান জার্নালিস্ট সেফটি কমিটি (এজেএসসি)-র কাজকর্ম বন্ধ হয়ে গেছিলো। এখন আবার এই সংস্থা কাজ শুরু করেছে। সাংবাদিক এবং সংবাদমাধ্যমের সঙ্গে যুক্ত ব্যক্তিরা এখন আবার যোগাযোগ করতে পারেন।

এজেএসসি এই বিবৃতিতেই হিরাট প্রদেশ থেকে চিত্র সাংবাদিক মুর্তজা সামাদির মুক্তির খবরকে স্বাগত জানিয়েছে। জিংহুয়ার রিপোর্ট অনুসারে গত সেপ্টেম্বর মাসের প্রথম দিকে এই চিত্র সাংবাদিককে আটক করা হয়েছিলো। এই সঙ্গেই দেশের অভ্যন্তরীণ মন্ত্রীসভাকে ধন্যবাদ জানানো হয়েছে।

উল্লেখ্য, শনিবারই তালিবান তদারকি সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রক জানিয়েছিলো দেশে সংবাদমাধ্যমের ওপর কোনো বিধিনিষেধ আরোপ করা হয়নি। সমস্ত সংবাদমাধ্যম ইচ্ছে করলেই কাজ শুরু করতে পারে। তালিবানিদের পক্ষ থেকে এই ঘোষণার পরেই এজেএসসি কাজ শুরু করার বিবৃতি জারি করে।

তালিবানি কালচারাল কমিশনের এক সদস্য মৌলবি নূর মহম্মদ মোটাওকিল সংবাদমাধ্যম টোলো নিউজকে জানিয়েছেন, দেশের কোনো কোনো অঞ্চলে বিচ্ছিন্ন ঘটনা ঘটে থাকতে পারে।

তিনি আরও জানান, যদি কোনো জায়গায় কোনো বেআইনি কিছু হয়ে থাকে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ইসলামিক সরকার আগেও সংবাদমাধ্যমকে সমর্থন করেছে, এখনও করবে। কিন্তু অতি অবশ্য ভাবে সমস্ত সংবাদমাধ্যমে ইসলামী রীতি এবং আফগান সংস্কৃতি মেনে চলতে হবে।

অবশ্য গতকালই খবর পাওয়া গেছে পারওয়ানে তালিবানিদের হাতে দুই সাংবাদিক আটক হয়েছে। যদিও পরে জানা গেছে কিছু সময় আটক রাখার পর তাঁদের মুক্তি দেওয়া হয়েছে।

(Except for the headline, this story has not been edited by People's Reporter and is translated and published from a syndicated feed.)

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in