Afghanistan: প্রতিশ্রুতি ভঙ্গ তালিবানিদের - বিমানবন্দর অভিমুখী মহিলা শিশুদের মারধোর, বেত্রাঘাত

কাবুলের সূত্র দ্য গার্ডিয়ানকে জানিয়েছে যে তালিবানরা নথিপত্র যাচাই করছে এবং জোরপূর্বক কিছু লোককে চেকপোস্ট থেকে ফিরিয়ে দিচ্ছে। তাদের বিমানবন্দরে যাবার পথেই আটকে দিচ্ছে।
Afghanistan: প্রতিশ্রুতি ভঙ্গ তালিবানিদের -  বিমানবন্দর অভিমুখী মহিলা শিশুদের মারধোর, বেত্রাঘাত
Photo: Marcus Yam/twitter

দেশ ছেড়ে পালানোর চেষ্টা করা আফগানদের জন্য কাবুল বিমানবন্দরে "নিরাপদ পথ" করে দেবার তালিবানি প্রতিশ্রুতি ভঙ্গ করলো তালিবানিরাই। দ্য গার্ডিয়ানে প্রকাশিত এক রিপোর্ট অনুসারে কাবুল বিমানবন্দরে নারী ও শিশুদের মারধর এবং বেত্রাঘাত করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, বিমানবন্দরে পৌঁছতে চায় এমন নাগরিকদের জন্য "নিরাপদ পথ" দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলো তালিবানিরা। কিন্তু আফগান রাজধানী থেকে পাওয়া খবর অনুসারে বিমানবন্দর রাস্তার চেকপয়েন্টগুলিতে একাধিক হিংসার ঘটনা ঘটেছে, যার মধ্যে একটি চেকপয়েন্ট অতিক্রম করার চেষ্টার জন্য মারধর এবং মারধর করার পর মাথায় আঘাতপ্রাপ্ত একজন মহিলা এবং একটি শিশুর ছবিও প্রকাশ্যে এসেছে।

কাবুলের সূত্র দ্য গার্ডিয়ানকে জানিয়েছে যে তালিবানরা নথিপত্র যাচাই করছে এবং জোরপূর্বক কিছু লোককে চেকপোস্ট থেকে ফিরিয়ে দিচ্ছে। তাদের বিমানবন্দরে যাবার পথেই আটকে দিচ্ছে।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বলেন, যদিও বড়ো সংখ্যায় সাধারণ মানুষ বিমানবন্দরে পৌঁছতে সক্ষম হয়েছেন এবং এখন কাবুল বিমানবন্দর মার্কিন সামরিক নিয়ন্ত্রণে আছে সেখানে "এমন কিছু ঘটনা ঘটেছে যেখানে আমরা জানতে পেয়েছি যে বিমানবন্দরমুখী মানুষজনকে ফিরিয়ে দেওয়া হচ্ছে এমনকি মারধরও করা হয়েছে। আমরা বিষয়গুলো সমাধানের চেষ্টা করার জন্য তালিবানিদের সঙ্গে আলোচনা চালানোর চেষ্টা করছি।

সুলিভান জানান, যে বিমানবন্দর চালু রাখতে প্রতি মুহূর্তের দিকে নজর রাখতে হয়... আমরা সম্পূর্ণ বিষয়টিকেই নজরে রেখেছি এবং তালিবানিদের তাদের দেওয়া প্রতিশ্রুতি মেনে চলার আবেদন জানাচ্ছি।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন ​​সাকি বলেন, যদি তালিবানিরা অসামরিক নাগরিকদের জন্য বিমানবন্দরে নিরাপদ প্রবেশের ব্যবস্থা করতে ব্যর্থ হয়, "সেক্ষেত্রে মার্কিন সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যবস্থা নেবে আমরা তা স্পষ্ট করে দিয়েছি। কিন্তু এখনই আমরা পুরো বিষয়টি বিশ্বাস করছি না বা আমরা তাদের কথা গ্রহণ করছি না।”

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in