Afghanistan: আফগানিস্তানে মার্কিন মিশন "শুধু ব্যর্থতা নয়, এক বিপর্যয়" - রাশিয়া

জিং হুয়া সংবাদ সংস্থা জানিয়েছে, জাকারোভা তাঁর সাপ্তাহিক ব্রিফিংয়ের সময় বলেন, আফগানিস্তানে সন্ত্রাসবাদ, মাদক পাচার এবং সাধারণ মানুষের জীবনযাত্রার সমস্যার সমাধান করা হয়নি, এমনকি তা আরও বেড়েছে।
Afghanistan: আফগানিস্তানে মার্কিন মিশন "শুধু ব্যর্থতা নয়, এক বিপর্যয়" - রাশিয়া
রুশ মুখপাত্র মারিয়া জাখারোভাফাইল ছবি স্পুটনিক নিউজের সৌজন্যে

গত দু’দশকে আফগানিস্তানে মার্কিন মিশন "কেবল ব্যর্থতা নয়, একটি বিপর্যয়", রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বৃহস্পতিবার একথা জানিয়েছেন।

জিং হুয়া সংবাদ সংস্থা জানিয়েছে, জাকারোভা আন্তর্জাতিক পরিস্থিতি প্রসঙ্গে তাঁর সাপ্তাহিক ব্রিফিংয়ের সময় জানিয়েছেন, আফগানিস্তানে সন্ত্রাসবাদ, মাদক পাচার এবং সাধারণ মানুষের জীবনযাত্রার সমস্যার সমাধান করা হয়নি, এমনকি তা আরও বেড়েছে।

তিনি আরও বলেন, "আন্তর্জাতিক জোটের সামরিক উপস্থিতির চূড়ান্ত ফল হ’ল আমেরিকান ড্রোন হামলা এবং যার ফলে বহু অসামরিক নাগরিকদের মৃত্যু"।

এছাড়াও, জাখারোভা এদিন বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে আফগানিস্তানের মানবিক সংকট রোধে কার্যকর পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, আফগানিস্তানে সমস্ত জাতিগত ও রাজনৈতিক গোষ্ঠীর অংশগ্রহণে একটি সর্বব্যাপী অন্তর্বর্তী সরকার গঠিত হলে সেই সরকারের প্রতি রাশিয়ার সমর্থন থাকবে।

প্রসঙ্গত, ২০০১ সালে সন্ত্রাসবাদী হানায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংসের পর আফগানিস্তানে প্রবেশ করে আমেরিকান বাহিনী। প্রায় ২০ বছরের যুদ্ধ শেষে গত ৩১ আগস্ট আফগানিস্তান ছেড়েছে আমেরিকান বাহিনী। এর আগে গত ১৫ আগস্ট কার্যত বিনা বাধায় কাবুলের দখল নেয় তালিবানি বাহিনী। গত ১০ বছর ধরে তালিবানিদের সঙ্গে আলোচনা চালাচ্ছিলো আমেরিকা। যে সমঝোতা আলোচনা গত বছর ২৯ ফেব্রুয়ারি এক চুক্তি স্বাক্ষরের মধ্যে দিয়ে শেষ হয়। যে চুক্তির শুরুতেই আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছিলো ইসলামিক এমিরেট অফ আফগানিস্তান, যারা তালিবান নামে পরিচিত আমেরিকা তাদের স্বীকৃতি দেয়নি। যদিও স্বীকৃতি না দেওয়া সেই তালিবানি সংগঠনের সঙ্গেই শান্তিচুক্তি করে আমেরিকা। এরপরেই ধীরে ধীরে আফগানিস্তানের দখল নিতে শুরু করে এবং আমেরিকা আফগানিস্তান থেকে বাহিনী প্রত্যাহার করে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in