Afghanistan: তালিবান সহ-প্রতিষ্ঠাতা মোল্লাহ বরাদর নতুন আফগান সরকারের নেতৃত্বে

এই পরিস্থিতিতে আফগানিস্তান থেকে নিজের দেশের বাসিন্দাদের সরিয়ে আনাই এই মুহূর্তে পাখির চোখ দিল্লির। দোহায় এই নিয়ে তালিবানি গোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে ভারত বৈঠক করেছেও বলে খবর।
Afghanistan: তালিবান সহ-প্রতিষ্ঠাতা মোল্লাহ বরাদর নতুন আফগান সরকারের নেতৃত্বে
মোল্লাহ বরাদরছবি - দ্য এক্সপ্রেস ট্রিবিউন

আফগানিস্তানে কি আজই তালিবানরা সরকার গড়তে চলেছে? তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। তবে সূত্রের খবর অনুযায়ী তালিবান সহ-প্রতিষ্ঠাতা মোল্লাহ বরাদর নতুন আফগান সরকারের নেতৃত্ব দেবেন, যা শীঘ্রই ঘোষণা করা হবে।

প্রথমে জানা গিয়েছিল শুক্রবার নমাজের পর এই সরকার গঠন প্রক্রিয়া শুরু হবে। তবে অন্য আর একটি সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছিল - আজ নাও হতে পারে নতুন সরকার গঠন। সংগঠনের বড় নেতারা ইতিমধ্যেই জমায়েত হয়েছেন আফগানিস্তানের কান্দাহারে।

গত ১৫ আগস্টের পর ধীরে ধীরে গোটা আফগানিস্তান তালিবানের দখলে চলে গিয়েছে। ৩১ আগস্ট আমেরিকার সেনাবাহিনীর শেষ সেনাকর্মীও ফিরে এসেছেন। গত ৩১ আগস্ট আমেরিকা আফগানিস্তানের মাটি ছাড়তে তালিবান আফগানিস্তানকে স্বাধীন বলে ঘোষণা করে। সেই রাতে একদিকে আফগানিস্তানের আকাশ জুড়ে আতশবাজির আলোর রোশনাই, অন্যদিকে আফগান মুলুক থেকে একের পর এক হত্যার ঘটনা সামনে আসতে শুরু করেছে।

মোল্লাহ বরাদর
Afghanistan: ২০ বছরের যুদ্ধে আমেরিকার খরচ ২,৩১৩ ট্রিলিয়ন US ডলার, মোট মৃত্যু ১,৭৪,০০০

এদিকে, এই পরিস্থিতিতে আফগানিস্তান থেকে নিজের দেশের বাসিন্দাদের সরিয়ে আনাই এই মুহূর্তে পাখির চোখ দিল্লির। দোহায় এই নিয়ে তালিবানি গোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে ভারত বৈঠক করেছেও বলে খবর। এই সংকট পরিস্থিতিতে আফগান মুলুকে প্রবল খরা দেখা দিয়েছে। প্রায় ২ লাখ মানুষের মৃত্যু হয়েছে নানা কারণে।

আন্তর্জাতিক বিনিয়োগকারীদের কাছে এই সরকারের বৈধতা অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ। কারণ, দেশ এইমুহূর্তে অর্থনৈতিক মন্দার মধ্যে দিয়ে যাচ্ছে। বিদেশি বা আফগানদের জন্য দেশজুড়ে নিরাপত্তা দেওয়া হবে হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে তালিবান। কেউ দেশ ছাড়তে চাইলেও অনুমতি মিলবে। তবে কাবুল বিমানবন্দর আপাতত বন্ধ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in