Afghanistan: পঞ্জশির প্রতিরোধ বাহিনী উপত্যকা এবং গুহায় লুকিয়ে রয়েছে: দাবি তালিবানের

পঞ্জশিরের সব জেলা এবং প্রাদেশিক কেন্দ্র দখল হয়ে গেছে বলে তালিবানরা দাবি জানানোর ৫ দিন পর পঞ্জশির প্রতিরোধ বাহিনীর এক কমান্ডার রেকর্ডেড ভিডিওয় জানালেন জঙ্গি গোষ্ঠীর উপস্থিতি মানেই যুদ্ধ শেষ হওয়া নয়।
Afghanistan: পঞ্জশির প্রতিরোধ বাহিনী উপত্যকা এবং গুহায় লুকিয়ে রয়েছে: দাবি তালিবানের
দলে দলে মানুষ পঞ্জশির ছাড়ছেনছবি তাজুদেন সোরোউশ-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

পঞ্জশিরের সব জেলা এবং প্রাদেশিক কেন্দ্র দখল হয়ে গেছে বলে তালিবানরা দাবি জানানোর পাঁচদিন পরেই পঞ্জশির প্রতিরোধ বাহিনীর এক কমান্ডার রেকর্ডেড ভিডিওয় জানালেন জঙ্গি গোষ্ঠীর উপস্থিতি মানেই যুদ্ধ শেষ হয়ে যাওয়া নয়।

সালে রিগিস্তানি নামে ওই কমান্ডার বলেছেন তাঁরা তালিবানদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবেন। অন্যদিকে বিভিন্ন সংবাদমাধ্যমের সূত্র অনুসারে, পঞ্জশির থেকে দলে দলে মানুষ বাড়ি ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন।

টোলো নিউজ জানাচ্ছে রিগিস্তানি বলেছেন তিনি নিশ্চিত মুজাহিদিন ও তাদের পরিবার আদর্শ ও সম্মান রক্ষার জন্য আমৃত্যু এই যুদ্ধ চালিয়ে যাবে।তিনি জানিয়েছেন খাবার এবং ওষুধের অভাবের কথা।

ন্যাশনাল কংগ্রেস পার্টি জানিয়েছে পঞ্জশির এখন প্রতিরোধের কেন্দ্রে।প্রতিরোধ বাহিনী র‍য়েছে সব পাহাড়েই। তালিবানরা অবশ্য বলছে,প্রতিরোধ বাহিনী কেউ কেউ পাহাড়ে পালিয়ে গেছে,উপত্যকায় গুহায় গা ঢাকা দিয়েছে, তবে তাদের স্বাভাবিক জীবনে ফিরে আসার সুজোগ দিতে আলোচনা চালানো হচ্ছে।।

তিনদিন সংঘর্ষবিরতি ঘোষণা হয়েছে বলে জানা গেলেও কোন পক্ষই তা স্বীকার করেনি।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন রাস্তা বন্ধ,বিদ্যুৎ নেই,টেলিকম পরিষেবা বেহাল।খাবার নেই,ওষুধ নেই,মানুষজন ছড়িয়ে ছিটিয়ে থাকতে বাধ্য হচ্ছেন।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in